রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড পেল পরিবেশকর্মী গ্রেটা

12

সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ গতকাল বুধবার রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড পেয়েছেন। এ পুরস্কারকে নোবেলের বিকল্প হিসেবে ভাবা হয়। এছাড়া চলতি বছর আরো দুজনকে এ পুরস্কারটি দেয়া হয়েছে।
রাইট লাইভলিহুড ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়, বৈজ্ঞানিক বাস্তবতার আলোকে জলবায়ু বিষয়ে জরুরি পদক্ষেপের জন্যে বিশদ রাজনৈতিক দাবি ও উৎসাহের জন্য থুনবার্গকে এ পুরস্কার দিয়ে সম্মানিত করা হচ্ছে। এতে আরো বলা হয়, থুনবার্গের উদ্যোগের কারণে তার সমবয়সী লাখ লাখ শিক্ষার্থী অবিলম্বে জলবায়ু বিষয়ে পদক্ষেপ নেয়ার জোরালো দাবি জানানোর উৎসাহ পেয়েছে।
বিবৃতিতে বলা হয়, থুনবার্গ জলবায়ু নিয়ে তার আন্দোলন ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ শুরু করেছেন ২০১৮ সালের আগস্ট মাসে। তখন তিনি সুইডেনের পার্লামেন্টের সামনে পরিবেশ বাঁচানোর দাবি নিয়ে একাই বসতে শুরু করেন। তার এ দাবির সাথে ধীরে ধীরে একাত্ম হতে শুরু করে বিশ্বের তরুণ সমাজ।
গত শুক্রবার ১৫০টি দেশের ৪০ লাখেরও বেশি তরুণ গ্রেটার নেতৃত্বে পরিবেশ বাঁচানোর দাবি নিয়ে রাস্তায় বিক্ষোভ করে। তারা রাজনীতিবিদদের কাছে পরিবেশ বাঁচানোর জন্য অবিলম্বে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে।
দ্য রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ডের প্রবর্তক সুইডিশ জার্মান ডাকটিকেট বিশারদ জ্যাকভ ভন ওয়েক্সকাল। পরিবেশ এবং আন্তর্জাতিক উন্নয়নে অবদানের জন্যে নোবেল ফাউন্ডেশন পুরস্কার প্রবর্তন করতে অস্বীকার করলে তিনি ১৯৮০ সালে তা চালু করেন। এই পুরস্কারের জন্য প্রত্যেকে ১ লাখ ৩ হাজার মার্কিন ডলার করে পাবেন।