দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রণবীরের রামায়ণে দুই অস্কারজয়ী সুরকার

২০১৬ সালে আমির খানের ব্লকবাস্টার চলচ্চিত্র ‘দঙ্গল’ দিয়েই নিজের জাত চিনিয়েছেন পরিচালক নীতেশ তিওয়ারি। পরিচালনায় মুনশিয়ানা দেখিয়ে জায়গা করে নিয়েছেন বলিউডের শীর্ষস্থানীয় নির্মাতাদের তালিকায়। এরপর প্রয়াত সুশান্ত সি রাজপুত ও শ্রদ্ধা কাপুরের ‘ছিচোড়ে’ দিয়ে ফের ম্যাজিক দেখান এই পরিচালক। একের পর এক সাফল্যের সঙ্গে তাঁর স্বপ্নের প্রজেক্ট ‘রামায়ণ’ নির্মাণের জন্য নিজেকে তৈরি করছেন ধীরে ধীরে। ইতিমধ্যেই সিনেমাপ্রেমীদের কাছে ব্যাপক আলোচনায় ‘রামায়ণ।’ সিনেমাটির কলাকুশলী নিয়ে বিস্তর জল্পনাকল্পনা চলছে। এবার শোনা যাচ্ছে আরো এক দুর্দান্ত সংবাদ। রামায়ণে একসঙ্গে দুইজন অস্কারজয়ী সুরকার সুর দিতে চলেছেন! একজন ভারতীয়, অপরজন বিদেশি। নীতেশের রামায়ণের মাধ্যমেই বলিউডে অভিষেক ঘটবে সেই বিদেশি সুরকারের।

একাধিক ভারতীয় প্রতিবেদন অনুসারে, রামায়ণের জন্য নির্মাতা যে দুজন সুরকারকে বাছাই করেছেন, তারা হলেন- এ আর রহমান ও হান্স জিমার। দুজনের ঝুলিতেই রয়েছে অস্কারের মতো সম্মান। জার্মান সুরকার হান্স জিমার ‘দ্য ডার্ক নাইট’, ‘দ্য লায়ন কিং’, ‘ম্যান অব স্টিল’-এর মতো বিশ্বে সাড়া জাগানো একাধিক সিনেমার সংগীত পরিচালনা করেছেন। ২০২২ সালে ‘ডুন’ চলচ্চিত্রের জন্য তিনি সেরা মৌলিক আবহসংগীতের অস্কার পুরস্কার জিতেছিলেন। বিশ্বসংগীতে হান্সের অনবদ্য অবদান থাকলেও ভারতীয় সিনেমায় এটাই তাঁর প্রথম কাজ হতে চলেছে। রণবীরের রামায়ণের মাধ্যমেই ভারতে অভিষেক ঘটতে চলেছে অস্কারজয়ী সুরকার হান্স জিমারের। চলতি বছরের মার্চ মাস থেকেই শুটিং শুরু হয়েছে রামায়ণের। এতে রামের ভূমিকায় দেখা যাবে রণবীর কাপুরকে।

সীতার ভূমিকায় দেখা যাবে সাই পল্লবীকে এবং রাবণের ভূমিকায় অভিনয় করার কথা রয়েছে ‘কেজিএফ’খ্যাত অভিনেতা যশের। সূত্রের খবর অনুযায়ী, সানি দেওল ভগবান হনুমানের চরিত্রের জন্য সম্মতি জানিয়েছেন। অন্যদিকে ববি দেওল এবং বিজয় সেথুপতিকে কুম্ভকর্ণ এবং বিভীষণের চরিত্রে দেখা যাবে বলে শোনা যাচ্ছে। রামায়ণের কলাকুশলীর তালিকায় রয়েছে আরো প্রভাবশালী নাম। রাজা দশরথের চরিত্রে অমিতাভ বচ্চনকে দেখা যাবে বলে জোর গুঞ্জন রয়েছে। শোনা যাচ্ছে, অস্কার বিজয়ী ভিএফএক্স কম্পানি ‘ডিনেগ’ রামায়ণের ভিএফএক্স সম্পাদনা করতে চলেছে। এটি অস্কারজয়ী ‘ওপেনহেইমার’, ‘ইন্টারস্টেলার’, ‘ডুন’ এবং ‘ফার্স্ট ম্যান’সহ বেশ কয়েকটি ব্লকবাস্টার চলচ্চিত্রে কাজ করেছে, যা বিশ্বব্যাপী সমাদৃত।

About The Author