যেভাবে হবে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্তিমযাত্রা

14

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে মারা গেছেন। বাকিংহাম প্রাসাদ থেকে জানানো হয়েছে আগামী সোমবার ১৯ সেপ্টেম্বর তার শেষকৃত্য সম্পন্ন হবে। এর আগে রয়েছে বিভিন্ন রাজকীয় আনুষ্ঠানিকতা। রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন ব্যালমোরাল প্রাসাদ থেকে গত রোববার যাত্রা শুরু করেছে। আজ মঙ্গলবার এডিনবারা বিমানবন্দর থেকে রয়েল এয়ার ফোর্সের বিমানে কফিন এসে পৌঁছবে লন্ডনে। আগামীকাল বুধবার বাকিংহাম রাজপ্রাসাদ থেকে সামরিক কুচকাওয়াজ সহকারে শোভাযাত্রা করে রানির কফিন নিয়ে যাওয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। এই শোভাযাত্রায় অংশ নেবেন রাজপরিবারের সদস্যরা। রাজপথ দিয়ে যাওয়া শোভাযাত্রা দেখতে পারবেন সাধারণ মানুষ।

লন্ডনের রাজকীয় উদ্যানগুলোয় এই শোভাযাত্রা দেখার জন্য বসানো হবে বড় পর্দা যেখানে সম্প্রচারিত হবে শোক মিছিল। রানির কফিন রাজকীয় পতাকা রয়েল স্ট্যান্ডার্ড দিয়ে ঢাকা থাকবে। কফিন ওয়েস্টমিনস্টার হলে আনার পর তার ওপর বসানো হবে রাজ মুকুট ইম্পিরিয়াল স্টেট ক্রাউন, রাজকীয় গোলক এবং রাজদ-। সাধারণ মানুষ যাতে রানিকে তাদের শেষ শ্রদ্ধা নিবেদন করতে পারে সেজন্য ১৯ সেপ্টেম্বর শেষকৃত্য সম্পন্ন হওয়ার আগের চারদিন তার মৃতদেহ সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত থাকবে। স্থানীয় সময় বেলা ১১টার সময় রাজকীয় নৌবাহিনীর রাষ্ট্রীয় কামানবাহী গাড়িতে রানির কফিন নিয়ে যাওয়া হবে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনিস্টার অ্যাবে গির্জায়। ওই দিন যুক্তরাজ্যে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটেনের রাজা ও রানির মাথায় মুকুট পরানো হয়ে থাকে। ১৯৫৩ সালে এখানে অনুষ্ঠিত হয়েছিল রানি এলিজাবেথের অভিষেক অনুষ্ঠান। ১৯৪৭ সালে এখানেই প্রিন্স ফিলিপের সঙ্গে তার বিয়ে হয়েছিল। শেষকৃত্য অনুষ্ঠানে পৃথিবীর নানা দেশ থেকে রাষ্ট্রপ্রধানরা যাবেন রাজ পরিবারের সদস্যদের সঙ্গে যোগ দিতে। রানির কর্মজীবনকে স্মরণ করা হবে অনুষ্ঠানে। সেখানে উপস্থিত থাকবেন ব্রিটেনের শীর্ষ রাজনীতিক এবং সাবেক প্রধানমন্ত্রীরা। শেষকৃত্য অনুষ্ঠানের পর রানির কফিন পদযাত্রা করে নিয়ে যাওয়া হবে লন্ডনের হাইড পার্ক কর্নারের ওয়েলিংটন আর্চে। সেখান থেকে তার কফিনবাহী গাড়ি রওয়ানা হবে উইন্ডসর রাজপ্রাসাদের উদ্দেশ্যে। ওই দিন বিকেলে রানির কফিন অন্তিম যাত্রা করবে তার চূড়ান্ত গন্তব্য উইন্ডসর প্রাসাদের সেন্ট জর্জেস চ্যাপেলে। এই চ্যাপেলের অভ্যন্তরে রাজা ষষ্ঠ জর্জের স্মৃতিসৌধের ভেতর রানির মরদেহ সমাহিত করা হবে।