যেখানেই মাদক সেখানেই প্রতিরোধ : জেলা প্রশাসক

12

চাঁপাইনবাবগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধপাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৩ উপলক্ষে র‌্যালি, আলোচনা ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে।
রবিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বিশেষ অতিথির বক্তব্য দেন- পুলিশ সুপার ছাইদুল হাসান, ৫৯ বিজিবির রহনপুর ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল গোলাম কিবরিয়া, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খান।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন- স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ঘোষণা দিয়েছেন, সেই ঘোষণা বাস্তবায়নে চায় স্মার্ট সিটিজেন। কিন্তু মাদক যদি আমরা নিয়ন্ত্রণ করতে না পারি তাহলে স্মার্ট সিটিজেন তৈরি করা যাবে না এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বাধাগ্রস্ত হবে। তাই যেখানেই মাদক সেখানেই প্রতিরোধ গড়ে তুলতে হবে। মাদককে না বলতে হবে। ব্যক্তি, পরিবার ও সমাজ- সব জায়গা থেকেই মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। মাদক নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
আলোচনা সভায় জেল সুপার মজিবুর রহমান মজুমদার জানান, জেলখানায় বর্তমানে ৯৫৪ জন বিভিন্ন মামলায় বন্দি আছেন। তাদের মধ্যে ১১৫ জনই মাদক ব্যবসায়ী এবং ২৬৪ জন মাদকসেবী।
সিভিল সার্জন জানান, সরকারিভাবে মাদকাসক্তদের জন্য কোনো চিকিৎসার ব্যবস্থা নেই। বেসরকারি উদ্যোগে একটি প্রতিষ্ঠান থাকলেও তার বেড সংখ্যা খুবই কম। বিত্তবানরা যদি এগিয়ে এসে মাদক নিরাময় কেন্দ্র স্থাপন করেন তাহলে ভালো হয়।