যুভেন্টাসকে হটিয়ে শীর্ষে যেতে চায় নাপোলি

12

শীর্ষ প্রতিদ্বন্দ্বী ক্লাবগুলোর কোচিং স্টাফ অদলবদলের সময়ও অপরিবর্তীত থাকা কার্লো আনচেলত্তির সুবর্ণ সুযোগ রয়েছে নাপোলির হয়ে সিরি এ লীগের শিরোপা খরা দূর করার।
ইন্টার মিলানে এ্যান্টনিও কন্টের আগমনের ফলে টুর্নামেন্টে দীর্ঘ সময় ধরে জুভেন্টাসের একচেটিয়া আধিপত্য খর্বের প্রত্যাশা জোড়ালো হয়েছে। শনিবার শুরু হচ্ছে লীগের নতুন মৌসুম। আর্জেন্টাইন কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনা ১৯৮৭ ও ১৯৯০ সালে বর্তমান রানার্সআপ নাপোলিকে শিরোপা স্বাদ দিলেও এরপর আর স্কুদেত্তো জয় করা হয়নি তাদের। শনিবার ফিওরেন্তিনার বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন মিশন শুরু করবে আনচেলত্তি। এর আগে পারমার বিপক্ষে ম্যাচ দিয়ে দলের টানা নবম শিরোপা জয়ের মিশন শুরু করবে মরিজিও সারি’র জুভেন্টাস।
নতুন মিশনে নামার আগে কোচের পরিবর্তন ঘটিয়েছে চীনা মালিকানাধীন ইন্টার মিলান। তারা ইতালীতে ফিরিয়ে এনেছেন জুভেন্টাস ও চেলসির সাবেক কোচ কন্টেকে। জুভেন্টাসের কোচ হিসেবে ৬০ বছর বয়সি সারির ইতালীতে প্রত্যাবর্তন ঘটেছে চ্যাম্পিয়নদের নতুন আবয়ব দেয়ার জন্য। হোমটাউন ফেলে উত্তরের ক্লাবে চলে যাওয়ায় নাপোলিবাসী দারুণ কষ্ট পেয়েছে সারিকে নিয়ে। অধিনায়ক লরেঞ্জো ইনসিগনে বলেন, ‘নাপোলিয়ান হিসেবে আমাদের কাছে এটি বিশ্বাসঘাতকতার মত। এখন আমাদেরকে চেষ্টা করতে হবে যে কোনভাবে তাকে পরাজিত করা।’
তিন বছরের জন্য চুক্তিবদ্ধ আনচেলত্তি তার দ্বিতীয় বছরের দায়িত্বপালনকালে চেষ্টা করবেন এই মিশনে সাফল্য পেতে। ইউরোপের পাঁচটি সেরা লীগের শিরোপা জয়ের অভিজ্ঞতা রয়েছে ৬০ বছর বয়সি এই কোচের। ২০০৪ সালে এসি মিলানের হয়ে সর্বশেষ সিরি এ লীগের শিরোপা জয় করেছিলেন তিনি। মিলান ও রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লীগের তিনটি শিরোপা জয় করেছেন আনচেলত্তি। দুই বছরের জন্য চেলসিতে গিয়েও তিনি জয় করেছেন প্রিমিয়ার লীগের শিরোপা।
অভিজ্ঞ এই কোচ মনে করেন ‘পরিবর্তনকালীন’ প্রথম মৌসুম থেকে তিনি শিক্ষা গ্রহণ করেছেন। তিনি বলেন, ‘আমরা এক পা পেছনে গিয়ে এখন আক্রমণের জন্য প্রস্তুত।’ ডিফেন্ডার কস্তাস ম্যানোলাস, মিডফিল্ডার এলিফ এলমাস ও উইঙ্গার হিরভিং লোজানোর আগমনে দলের সবগুলো বিভাগকেই দাঁড় করাতে পেরেছেন আনচেলত্তি।
নতুন চেহারার ইন্টার
ইতালীর সাবেক বস কন্টেও পুনর্গঠন করেছেন ইন্টারকে। যিনি ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা তিনটি লীগ শিরোপা এনে দিয়েছিলেন জুভেন্টাসকে। ২০১৭ সালে চেলসিকে এনে দিয়েছেন প্রিমিয়ার লীগ শিরোপা। ইতোমধ্যে তিনি দলভুক্ত করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের বেলজিয়ান তারকা রোমেলু লুকাকুকে। সেই সঙ্গে ভিড়িয়েছেন তরুন মিডফিল্ডার স্টেফানো সেনসাই ও নিকোলো বারেলাকে।
সর্বশেষ ২০১০ সালে হোসে মরিনহোর অধীনে শিরোপা জয় করেছিল ইন্টার মিলান। শনিবার তারা নবাগত লেচের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু করবে নতুন মৌসুম। তবে সারির দলের বিপক্ষে তাদের অনিশ্চয়তা থেকেই যাচ্ছে। যদিও নিউমোনিয়ায় আক্রান্ত সারির জুভেন্টাসের প্রথম ম্যাচে দায়িত্বে থাকার সম্ভাবনা অনিশ্চিত। তারপরও ক্রিস্টিয়ানো রোনালদোর দক্ষতায় উজ্জীবিত দলটি এখনো ফেভারিট।
ডাচ ডিফেন্ডার ম্যাথিজ ডি লাইট ও তার্কিশ তারকা মেরিহ ডেমিরালকে নতুন করে দলে ভেড়ানোর জন্য মোটা অর্থ ব্যয় করেছে জুভেন্টাস। দলের মধ্যভাগকে শক্তিশালী করতে যুক্ত হয়েছেন প্যারিস সেন্ট জার্মেই থেকে আসা অ্যাড্রিয়েন র্যাবিয়ট ও সাবেক আর্সেনাল তারকা অ্যারন রামসে।
এদিকে এসি মিলানের দায়িত্ব নিয়ে দলকে চ্যাম্পিয়নস লীগে পৌঁছাতে পারেননি মার্কো জিয়ম্পাওলো। তিনিই আসরে একমাত্র নন ইতালীয় কোচ। রোমার দায়িত্ব নিয়ে প্রথমবারের মত ইতালীতে কাজ করতে নেমেছেন পাওলো ফনসেকা। যিনি গত মৌসুমে ক্লাবকে পৌঁছে দিয়েছিলেন ৬ষ্ঠ স্থানে। গোল ব্যবধানে ইন্টার মিলানকে টপকে গত আসরে লীগের তৃতীয় অবস্থানে পৌঁছে দেয়া জিয়ান পিয়েরো গ্যাসপেরিনি আটলান্টাতেই রয়েছেন। উদ্বোধনী ম্যাচে তার দল লড়বে এসপিএএলের বিপক্ষে।