যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ইইউ-জাতিসংঘ রোহিঙ্গা বিষয়ক দাতা সম্মেলন করবে ২২ অক্টোবর

31

রোহিঙ্গা সংকটের সমাধানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার আগামী ২২ অক্টোবর এক সম্মেলনে আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রিত করবে।
ব্রিটিশ হাই কমিশন বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এই ভার্চুয়াল সম্মেলনে তারা রোহিঙ্গা, তাদের আশ্রয় প্রদানকারী জনগোষ্ঠী ও মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষের জন্য সহায়তা বৃদ্ধি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাবে।
জাতিসংঘ চলতি বছর বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের মানবিক চাহিদা মিটানোর জন্য ১ বিলিয়ন ডলারের অধিক সহায়তার আবেদন জানিয়েছে। কিন্তু এখন পর্যন্ত এর অর্ধেকেরও কম সাহায্য এসেছে।
এদিকে কোভিড-১৯ অভিঘাতে উদ্ভূত পরিস্থিতির আরো অবনতি ঘটেছে। এতে বলা হয়, মিয়ানমারের অভ্যন্তরে ও বাইরে অবস্থানরত বাস্তুচ্যুত হয়ে দুর্দশাগ্রস্ত রোহিঙ্গাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করাই এই সম্মেলনের লক্ষ্য। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় রোহিঙ্গাদের আশ্রয়দানকারী জনগোষ্ঠীগুলোকেও এই তহবিল থেকে সহায়তা করা হবে। এতে আরো বলা হয়, এই সম্মেলনে আয়োজকরা এ কথা পুনর্ব্যক্ত করার সুযোগ পাবে যে, এই সংকটের যে কোনো টেকসই সমাধানের মধ্যে রয়েছে রোহিঙ্গা ও অন্য বাস্তুচ্যুতদের স্বেচ্ছা, নিরাপদ, টেকসই, সম্মানজনক ও স্থায়ীভাবে তাদের বাড়িঘরে বা তাদের পছন্দের স্থানে প্রত্যাবাসন।