যুক্তরাষ্ট্রে বঙ্গ সম্মেলনের শুভেচ্ছাদূত হলেন শাকিব

11

চলতি বছর ১ থেকে ৩ জুলাই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লাস ভেগাসে হতে যাচ্ছে বাংলা ভাষাভাষীদের বৃহত্তম উৎসব ‘বঙ্গ সম্মেলন’। এই সম্মেলনের শুভেচ্ছাদূত হয়েছেন বাংলাদেশের ‘হিরো দ্য সুপারস্টার’ শাকিব খান। বুধবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যায় আয়োজকদের সঙ্গে একটি চুক্তিনামায় স্বাক্ষর করেন তিনি। ভারতের পশ্চিমবঙ্গের বাঙালিরা অর্ধশত বছর আগে আমেরিকায় ‘বঙ্গ সাংস্কৃতিক সংঘ’ প্রতিষ্ঠা করেন। এই সংগঠনের অধীনে ৪২ বছর ধরে চলছে ‘বঙ্গ সম্মেলন’। চুক্তির সময় ছিলেন সম্মেলনের আহ্বায়ক মিলন আওন ও অনুষ্ঠান আয়োজনের দায়িত্বে থাকা বাংলাদেশ আউটরিচের পক্ষে থাকা হাসানুজ্জামান সাকী।

শাকিব খান বলেন, ‘এর আগে কয়েক বার এই সম্মেলনে যোগ দেওয়ার কথা থাকলেও সময় ও সুযোগ করে উঠতে পারিনি। এবার সেই সুযোগ হাতে পেয়েছি। আমাকে বাংলাদেশ আউটরিচ ব্র্যান্ড অ্যাম্বাসাডর করা হয়েছে। এটা অনেক আনন্দের। আমি গর্বের সঙ্গেই এই সম্মেলনে অংশ নেব। এ বছর এই আয়োজনের কয়েকটি পর্বে বাংলাদেশকে বিশেষভাবে উপস্থাপন করা হবে। আমি নিজেও সেই উপস্থাপনার একটি অংশ হব। ’ আহ্বায়ক মিলন বলেন, ‘প্রতিবছর বঙ্গ সম্মেলনে আট থেকে দশ হাজার মানুষের ভিড় হয়।

এবার বলিউড, ঢালিউড ও টলিউডের একঝাঁক তারকা উপস্থিত হবেন। সাহিত্য, ফ্যাশন শো, নাটক, রিয়ালিটি শো, সংগীত, চলচ্চিত্র উৎসবÑসব ধরনের ব্যবস্থা থাকবে। ’উল্লেখ্য, শাকিব খান গত বছর ১২ নভেম্বর আমেরিকা যান একটি অনুষ্ঠানে অংশ নিতে। এরপর সেখান থেকেই আমেরিকার নাগরিকত্ব পাওয়ার আবেদন করেন বলে খবর হয়। অভিনেতা নিজে বিষয়টি নিয়ে মুখ খোলেননি। তবে তাঁর ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, শাকিবকে নাগরিকত্ব পেতে হলে অন্তত ছয় মাস যুক্তরাষ্ট্রে থাকতে হবে। এই অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হওয়াটা তাঁর নাগরিকত্বের আবেদনের গুজবের পালে জোর হাওয়া দেবে। কারণ সম্মেলনটি হবে ৩ জুলাই, আরো পাঁচ মাস পর। প্রতিবছর উত্তর আমেরিকায় এই সম্মেলন হয়ে আসছে।