যুক্তরাষ্ট্রে একই রাজ্যে নির্বাচনী প্রচারে বাইডেন-ওবামা-ট্রাম্প

0

বারাক ওবামা এবং জো বাইডেনের মতো ডোনাল্ড ট্রাম্পও ভোটারদেরকে একই বার্তা দেবেন এমন ঘটনা বিরল। কিন্তু তেমনটাই এবার দেখা গেছে পেনসিলভেইনিয়া রাজ্যের নির্বাচনী প্রচারাভিযানে। আগামী মঙ্গলবার মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে গত শনিবার একই দিনে এই রাজ্যে প্রচারাভিযানে মাঠে নামেন এই তিনজন- যাদের দুইজন সাবেক ও একজন বর্তমান প্রেসিডেন্ট। সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার দুই ডেমোক্র্যাট রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন- তিনজনই রাজ্যের জনগণকে একই বার্তা দিয়ে বলেছেন, “ভোট দিন।” বিবিসি জানায়, প্রচারাভিযানে বাইডেন এবং ওবামা এই নির্বাচনকে ‘গণতন্ত্রের জন্য লড়াই’ আখ্যা দিয়েছেন। আর ট্রাম্প দেশের নিরাপত্তা ও সুরক্ষার দিকটি উল্লেখ করে ভোটারদের ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মধ্যবর্তী নির্বাচন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিয়ন্ত্রণ নির্ধারণী এক গুরুত্বপূর্ণ নির্বাচন। এ নির্বাচনে ভোট হবে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসন এবং সেনেটের ৩৫ আসনের জন্য। প্রেসিডেন্ট বাইডেনের ডেমোক্র্যাট দল যথেষ্ট ভোট না পেলে কংগ্রেসের দুই কক্ষেরই পূর্ণ নিয়ন্ত্রণ হারাতে পারে। সেক্ষেত্রে উভয় কক্ষই বিরোধী রিপাবলিকান দলের নিয়ন্ত্রণে চলে যাওয়ার ঝুঁকি আছে। তেমন হলে প্রেসিডেন্ট বাইডেনের জন্য কোনো কাজ করা খুব কঠিন হয়ে পড়বে। বিশেষ করে নতুন কোনো আইন সহজে পাস করতে গেলে বাইডেনের জন্য কংগ্রেসের দুই কক্ষেরই নিয়ন্ত্রণ পাওয়া জরুরি।

দুই দলের জন্যই ভোট আদায়ে পেনসিলভেইনিয়া খুবই গুরুত্বপূর্ণ রাজ্য। এ রাজ্যে সেনেট নির্বাচনে খুব কম ব্যবধানে মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই প্রার্থী- ডেমোক্র্যাট জন ফেটারম্যান এবং রিপাবলিকান মেহমেত ওজ। তাদেরকে জিতিয়ে আনতেই সেখানে প্রচার চালাতে মাঠে নেমেছেন স্ব স্ব দলের তিন নেতা- ট্রাম্প, ওবামা এবং বাইডেন। এতেই বোঝা যাচ্ছে, মধ্যবর্তী এই নির্বাচনকে কতটা গুরুত্ব দিচ্ছেন নেতারা। ২০১৬ সালে এই পেনসিলভেইনিয়াতে জয় পেয়েই ট্রাম্প পৌঁছে গিয়েছিলেন হোয়াইট হাউজে। আবার ২০২০ সালে এই ব্যাটেলগ্রাউন্ড রাজ্যেই জয়ী হয়ে হেয়াইট হাউজে গেছেন জো বাইডেন।