যানজটে মাথা ঠান্ডা রাখবেন যেভাবে

50

01-কাজে যাওয়া বা ঘরে ফেরার সময় যানজটে মেজাজ বিগড়ে দেওয়ার জন্য যথেষ্ট। তবে এ সময়েও মাথা ঠান্ডা রাখা দরকার। লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিদিনে যানজটের দুর্ভোগের মাঝেও নিজেকে সামলে নেওয়ার কিছু উপায় তুলে ধরা হয়। গবেষকদের মতে অতিরিক্ত যানজটের কারণে দুশ্চিন্তা, উদ্বেগ, মানসিক চাপ ইত্যাদি বৃদ্ধি পায়। বিশেষত ড্রাইভিং সিটে যারা বসেন তাদের মধ্যে মুটিয়ে যাওয়া, মানসিক চাপ এবং ডায়বেটিসের ঝুঁকিও দিন দিন বাড়তে থাকে।
তাই রাস্তায় আটকে থাকলে নিজেকে নিয়ন্ত্রণ করার কিছু উপায় মাথায় রাখা জরুরি।

জোরে শ্বাস নিন: যানজটে দীর্ঘ সময় বসে থাকার পর মনে হতেই পারে যে,  “এ ঝামেলা আর সহ্য করা যাচ্ছে না।” এমন সময় মাথা থেকে যানজটের দুর্ভোগ বের করে দিন এবং পছন্দের গান শুনতে শুরু করুন। এরপর জোরে জোরে শ্বাস নিন এবং ছাড়ুন। পাশাপাশি পুরানো খুশির স্মৃতি মনে করুন। দেখবেন অস্থিরতা এবং মানসিক চাপ কমে আসবে।

উদ্বেগকে বেশি পাত্তা দেবেন না: রাস্তায় আটকে থাকা অবস্থায় সব থেকে বড় দুশ্চিন্ত যেটা কাজ করে তা হল, ‘কাজে সময় মতো পৌঁছাতে পারবো তো!’, ‘বাসায় দুশ্চিন্তা করছে না তো!’, ‘অফিসে গিয়ে কতগুলো কৈফয়েত দিতে হবে!’ ইত্যাদি।
এমন চিন্তাগুলো আপনাকে অস্থির করে তোলে। ফলে তা সারাদিনের কাজে ব্যাঘাত ঘটায়। তাই উদ্বেগগুলো বেশি পাত্তা দেওয়া চলবে না।

হাসুন এবং গান শুনুন: শুনতে হয়ত অবাক লাগতে পারে যে যানজটে আবার হাসির কারণ পাব কোথায়। তবে গবেষকদের মতে নকল হাসিও অনেক সময় মানসিক চাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়া অবসাদ কাটাতে নিজের প্রিয় গানগুলো শুনতে পারেন যানজটে বসে। ভালো গান আনন্দের খোরাক হতে পারে।