যাঁরা পেলেন ঐক্য-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস

4

বাংলাদেশের গর্বের পদ্মা সেতুর জাজিরা প্রান্তে শেখ রাসেল সেনানিবাস মাঠে অনুষ্ঠিত হলো বাংলা সংগীত দক্ষিণ এশিয়ার মর্যাদাপূর্ণ আয়োজন ঐক্য ডটকম ডট বিডি-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড-এর ১৭তম আসর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিনে গত মঙ্গলবার আয়োজিত উৎসব শুরু হয় শেখ রাসেলকে উৎসর্গ করা একটি গানের মধ্য দিয়ে। শেখ রাসেল দিবসে আয়োজিত সংগীতের আড়ম্বরপূর্ণ উৎসবে প্রধান অতিথি ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

তারকাবহুল অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল বরেণ্য কণ্ঠশিল্পী ও সংগীতজ্ঞ রেজওয়ানা চৌধুরী বন্যাকে আজীবন সম্মাননায় সম্মানিত করা। শিল্পীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। সনদ তুলে দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। সম্মানী তুলে দেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। সে সময় কিংবদন্তি এ শিল্পীকে উত্তরীয় পরিয়ে দেন ঐক্য ফাউন্ডেশনের সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং সভাপতি শাহীন আকতার রেনী। মনমাতানো আয়োজনে ১৪ ক্যাটাগরিতে ২৫ জন সংগীতশিল্পী ও কলাকুশলীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

সম্মাননা স্মারক তুলে দেন ইমপ্রেস গ্রুপের চেয়ারম্যান আবদুর রশিদ মজুমদার, চ্যানেল আইয়ের পরিচালক মুকিত মজুমদার বাবু ও জহিরউদ্দিন মাহমুদ মামুন, লিলি ইসলাম, চন্দনা মজুমদার, আবিদা সুলতানা, সামিনা চৌধুরী, মানাম আহমেদসহ প্রতিথযশা ব্যক্তিত্বরা। পদক উৎসবে দুই কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমিন ও রুনা লায়লা নিজেদের সুর করা গান উপহার দেন দর্শক শ্রোতাদের। সংগীত পরিবেশন করেন ফেরদৌস আরা। সুরের মূর্ছনায় হৃদয়-মন ভরিয়ে দেন মোহাম্মদ খুরশীদ আলম, আবিদা সুলতানা, নকীব খান, কুমার বিশ্বজিৎ, সামিনা চৌধুরী, ফাহমিদা নবী ও মানাম আহমেদ।

এ ছাড়া ছিলেন শামা রহমান, শুভ্র দেব, লিনু বিল্লাহ, শফি ম-ল, অনিমা রায়, হাবিব ওয়াহিদ, সিঁথি সাহা, কোনাল, ইমরান, ঝিলিক, সায়রা কিশোর, রাশেদ, নিশিতা বড়ুয়া, অংকন, খায়রুল ওয়াসি, আতিয়া আনিসা, সুমনা, তরিক মৃধা, তৃষা, মৌমিতা, বৃষ্টি, লাবিবা, সিঁথি, পূর্ণী, সুজন আরিফ, বিজয় মামুন, মেজবাহ বাপ্পী, ম্যাক আপেলসহ জনপ্রিয় শিল্পীরা। বিভিন্ন পারফরম্যান্সে অংশ নেন নুসরাত ফারিয়া, সিয়াম আহমেদ, দীঘি, সাবিলা নূর, সুমী, আদর আজাদ, টিনা রাসেল, পুষ্পিতা, রমা, পায়েল ত্রিপুরা, ঈশিকা প্রমুখ। কোরিওগ্রাফিতে ছিল ঈগল ড্যান্স গ্রুপ। শিল্পী মমতাজ ও রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনার মধ্য দিয়ে পর্দা নামে চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডের ১৭তম আসরের। অপু মাহফুজ ও কোনালের সঞ্চালনায় ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড চ্যানেল আইয়ের পর্দায় প্রচার হবে ২৮ অক্টোবর বিকেল ৩টা ৫ মিনিটে।
যাঁরা পুরস্কার পেলেন
নজরুল সংগীতে প্রিয়াংকা গোপ শ্রেষ্ঠ এবং নজরুল সংগীতের চর্চা ছড়িয়ে দেওয়ার জন্য পুরস্কার অর্জন করেন সাদিয়া আফরিন মল্লিক। রবীন্দ্র সংগীতে শ্রেষ্ঠ শিল্পী হয়েছেন শামা রহমান। লোকসংগীতে শ্রেষ্ঠ শিল্পীর সম্মাননা পান বাউল সুকুমার। দৃষ্টি প্রতিবন্ধী রুবা, টুংটাং ও আশিক পান উচ্চাঙ্গ সংগীতে পুরস্কার। মিউজিক ভিডিও ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন নির্মাতা পিপলু আর খান ও শিল্পী সুস্মিতা আনিস। চলচ্চিত্রে শ্রেষ্ঠ গীতিকার মীর সাব্বির, শ্রেষ্ঠ সুরকার ইমন চৌধুরী ও শ্রেষ্ঠ শিল্পীর পুরস্কার পেয়েছেন ইমরান মাহমুদুল। আধুনিক গানে শ্রেষ্ঠ গীতিকার আসিফ ইকবাল, আধুনিক গানে কণ্ঠশিল্পী ফাহমিদা নবী ও কিশোরকে পুরস্কার দেওয়া হয়। গত ১০ বছরে চলচ্চিত্রের গানে সেরা গীতিকার কবির বকুল, শ্রেষ্ঠ সুরকার কৌশিক হোসেন তাপস ও শ্রেষ্ঠ সংগীতশিল্পীর পুরস্কার পান চন্দন সিনহা। সেরা সাউন্ড ইঞ্জিনিয়ার আমজাদ হোসেন বাপ্পী। সেরা ব্যান্ড-এর পুরস্কার জেতে রেনেসাঁ। সেরা নবাগত শিল্পী নুজহাত সাবিহা পুষ্পিতা। সেরা প্রযোজনা প্রতিষ্ঠান টি এম রেকর্ডস। বিষয়ভিত্তিক গানে শ্রেষ্ঠ গীতিকার জুলফিকার রাসেল, সেরা সুরকার শফিক তুহিন ও সেরা শিল্পী ঝিলিক। ফোক ফিউশনে শ্রেষ্ঠ শিল্পী সাব্বির নাসির এবং শ্রেষ্ঠ দ্বৈতশিল্পী হয়েছেন হাবিব ওয়াহিদ ও সিঁথি সাহা।