মোদির প্রশংসায় পঞ্চমুখ পুতিন

8

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল এক ভিডিওতে দেখা যায়, মোদির নেওয়া কঠিন সিদ্ধান্তের প্রশংসা করছেন রুশ প্রেসিডেন্ট। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে পুতিন মোদির এমন প্রশংসা করেছেন। পুতিন বলেছেন, সব দিক থেকেই রাশিয়া এবং ভারতের মধ্যে সম্পর্ক ক্রমাগত বিকশিত হচ্ছে এবং এটির প্রধান গ্যারান্টি হলো প্রধানমন্ত্রী মোদির নীতি।

ভাইরাল ওই ভিডিওতে পুতিনকে হিন্দি ভাষায় কথা বলতে দেখা গেছে। কৃত্রিম বুদ্ধিমত্রার মাধ্যমের পুতিনের ভয়েস ট্রান্সলেট করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। পুতিন বলেন, জাতীয় নিরাপত্তা নিয়ে মোদির কঠিন সব সিদ্ধান্তে আমি প্রায় অবাক হয়ে যাই। সত্যি কথা বলতে ভারতীয় জনগণের জাতীয় স্বার্থ রক্ষায় তার কঠোর অবস্থান দেখে মাঝেমধ্যে আমি অবাক হই। ৪৫ সেকেন্ডের ওই ভিডিও হাজার হাজার ব্যবহারকারী দেখেছেন।

পুতিনের হিন্দিতে কথা বলা দেখে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। পুতিনের দাবি, বাইরে থেকে তিনি যতটা দেখেছেন, তাতে তার মনে হয়েছে, প্রধানমন্ত্রী মোদিকে কেউ কোনো সিদ্ধান্ত নিতে বাধ্য করতে পারেন না। পুতিন বলেন, ‘আমি কল্পনাও করতে পারি না যে মোদিকে ভয় দেখিয়ে বা হুমকি দিয়ে ভারত ও ভারতীয় জনগণের জাতীয় স্বার্থের বিরুদ্ধে কোনো পদক্ষেপ বা সিদ্ধান্ত নিতে বাধ্য করা যেতে পারে।’ তিনি দাবি করেন, ‘ভারতের ওপর যে এমন চাপ রয়েছে, তা আমি জানি।’