মেঘনায় ৯০০ টন জ্বালানি তেল নিয়ে ডুবল জাহাজ

10

ভোলার মেঘনা নদীতে বালুবাহী বলগেটের ধাক্কায় একটি তেলবাহী জাহাজ ডুবে গেছে। জাহাজের স্টাফদের নিরাপদে উদ্ধার করা হয়েছে। রবিবার ভোর ৪টার দিকে সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদীতে সাগর নন্দিনী-২ নামে তেলবাহী জাহাজটি ডুবে যায় বলে কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কে এম শাফিউল কিঞ্জল জানান।
উদ্ধার হওয়া জাহাজের স্টাফরা জানান, শনিবার চট্টগ্রাম বন্দর থেকে ৯০০ টন অকটেন ও ডিজেল লোড করে জাহাজটি চাঁদপুরের ৫ নম্বর ঘাটের পদ্মা অয়েল কোম্পানির ডেপোর উদ্দেশে রওনা হয়। তুলাতুলি মেঘলা নদীতে বালুবাহী বলগেট জাহাজটিকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে জাহাজের ইঞ্জিন রুমের কাছে ছিদ্র হয়ে পানি প্রবেশ করতে শুরু করে এবং একপর্যায়ে ডুবে যায়। এ সময় জাহাজের স্টাফরা চিৎকার করলে অপর একটি বালুবাহী বলগেট এসে তাদের ১৩ জনকে উদ্ধার করে।
জাহাজের স্টাফরা দাবি করেন, জাহাজে প্রায় নয় কোটি টাকার তেল ছিল। তারা অভিযোগ করেন, জাহাজটি যখন ডুবছিল তখন আশপাশের কিছু জেলে এসে তেল সংগ্রহ করে নিয়ে যায়।
কোস্টগার্ড কর্মকর্তা বলেন, খবর পেয়ে তারা সকালের দিকে ঘটনাস্থলে পৌঁছান। স্থানীয়রা তেল নেয়ার চেষ্টা করলে কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে সবাই সরে যায়। জাহাজটিকে উদ্ধারে চেষ্টা করা হচ্ছে।