মুকেশ আম্বানির ছেলের ৬৪০ কোটি রুপির বিলাসবহুল বাড়ি

10

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি। পারিবারিক সূত্রে তার সন্তানরা বিলাসবহুল জীবন-যাপন করছেন। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতে মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানির একটি বাড়ির খবর নিয়ে চলছে আলোচনা। ৬৪০ কোটি রুপি দিয়ে দুবাইয়ে বিলাসবহুল বাড়ি কিনেছেন অনন্ত আম্বানি। চলতি বছরের শুরুর দিকে দুবাইয়ের ব্যয়বহুল পাম জুমেইরাহতে ওই বাড়িটি কেনেন তিনি। পাম জুমেইরাহ হলো দুবাইয়ের উত্তর দিকের একটি দ্বীপ। বহু তারকার বাড়ি আছে সেখানে। অনন্তের নতুন বাড়িও সেখানে। তার নতুন প্রতিবেশীদের মধ্যে রয়েছেন বলিউড অভিনেতা শাহরুখ খান, ব্রিটিশ ফুটবলার ডেভিড বেকহ্যাম এবং তার স্ত্রী ভিক্টোরিয়া।

অনন্তের নতুন বাড়িটি কেমন? শোনা যাচ্ছে, সমুদ্রের ধারে অবস্থিত এই বাড়িটি দুবাইয়ের সবচেয়ে দামি নির্মাণের মধ্যে একটি। ওই বাড়িতে ১০টি শোবার ঘর, একটি স্পা এবং দুটি সুইমিং পুল রয়েছে। এর মধ্যে একটি খোলা আকাশের নিচে এবং অন্যটি বাড়ির ভেতরেই অবস্থিত। আগে দুবাইয়ে বাড়ি কেনা সহজ ছিল না। সম্পত্তির মালিকানা নেওয়ার ক্ষেত্রে বিদেশিদের ওপর ছিল সরকারের কিছু নিষেধাজ্ঞা।

সেই নিষেধাজ্ঞা শিথিল হয়েছে কারও কারও ক্ষেত্রে। যে সকল ভারতীয় নাগরিকের ‘গোল্ডেন ভিসা’ আছে এবার তাদের মধ্যে দুবাইয়ে বিলাসবহুল বাড়ি কেনার প্রবণতাও বাড়ছে। আম্বানির পরিবার ইতোমধ্যেই বিদেশের মাটিতে একাধিক বিলাসবহুল সম্পত্তির অধিকারী। মুকেশ আম্বানি কিছুদিন আগেই ইংল্যান্ডে প্রায় ৬৩০ কোটির একটি বিলাসবহুল বাড়ি কিনেছেন। মুকেশকন্যা ইশাও নিউ ইয়র্কে একটি বাড়ি কেনার পরিকল্পনা করছেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা