মিসবাহ-ইউনিসহীন পাকিস্তান

70

টেস্ট ক্রিকেটে পাকিস্তান একটা নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে। বৃহস্পতিবার নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলা শুরু করবে পাকিস্তান। আর এই ম্যাচে মিসবাহ-উল হক ও ইউনিস খানের মতো দুজন অভিজ্ঞ ব্যাটসম্যানকে ছাড়াই মাঠে নামবে দলটি। গত মে মাসে এ দুজন অবসর নেওয়ার পর এটিই পাকিস্তানের প্রথম টেস্ট সিরিজ।
মিসবাহ-ইউনিস জুটি নিরলসভাবে সাত বছর টেস্টে পাকিস্তানের জন্য খুটি হিসেবে কাজ করেছেন। এই দুজন একত্রে খেলেছেন ১৯৩টি টেস্ট ম্যাচ। তারা একত্রে করেছেন ১৫ হাজার ৩৩১, রয়েছে ৪৪টি হাফসেঞ্চুরি ও ১৫টি সেঞ্চুরি। লঙ্কান ক্রিকেটারদের উপর হামলায় পাকিস্তান থেকে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত হওয়ার পর থেকে টেস্টে এ দুই খুটিতেই সওয়ার ছিল পাকিস্তান।
পাকিস্তান চলতি সিরিজের জন্য যে দল ঘোষণা করেছে তার ৫ জনেরই এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। তাই ক্রিকেটে একটা নতুন যুগেই প্রবেশ করতে যাচ্ছে দলটি। এই সময়টা যে তাদের জন্য কঠিন হবে সেকথা মানছেন দলটির অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বলেন, ‘তার আমাদের ব্যাটিংয়ের মেরুদ-, তাদের শূন্যতা পূরণ করা খুব সহজ নয়। তাদের অবদান অনস্বীকার্য, তবে এখন আমাদের নতুন যাত্রা শুরু করতে হবে।’