মিডলসব্রোকে হারিয়ে এফএ কাপের সেমিফাইনালে চেলসি

9

রোমেলু লুকাকুর উজ্জীবিত পারফরমেন্সে চ্যাম্পিয়নশীপ দল মিডলসব্রোকে ২-০ গোলে হারিয়ে এফএ কাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে চেলসি। এনিয়ে টানা তৃতীয় মৌসুমে এফএ কাপের শেষ চারে খেলবে ব্লুজরা। রুশ মালিক রোমান আব্রামোভিচ ক্লাবের মালিকানা ছেড়ে দেবার ঘোষনার পর এনিয়ে টানা ষষ্ঠ ম্যাচে জয় তুলে নিল থমাস টাচেলের দল। মাঠের বাইরের কঠিন এই সময়েও প্রিমিয়ার লিগ, ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগের পর এবার এফএ কাপেও প্রতিপক্ষ কোন দল পরাস্ত করতে পারলেনা না ফর্মে থাকা চেলসিকে। রিভারসাইড স্টেডিয়ামে বেলজিয়ান স্ট্রাইকার লুকাকুর গোলে ১৫ মিনিটে এগিয়ে যায় চেলসি।

গত সাত ম্যাচে এটি লুকাকুর দ্বিতীয় গোল। ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন হামিক জিয়েচ। এপ্রিলে ওয়েম্বলিতে শেষ চারের লড়াইয়ে জয়ী হয়ে এখন টানা তৃতীয় ফাইনালে পৌঁছানোর লক্ষ্য চেলসির। ইউক্রেনে রাশিয়ান সামরিক আগ্রাসনের কারণে রুশ ধনকুবের আব্রামোভিচের সমস্ত সম্পত্তি জব্দ করেছেন ব্রিটিশ সরকার। ইতোমধ্যেই চেলসি কেনার জন্য বেশ কিছু বিডার তাদের প্রস্তাব পেশ করেছে। শুক্রবার ছিল বিডে অংশ নেবার শেষ তারিখ। দ্রুতই মাঠের বাইরের সমস্যার সমাধান হবে বলে আশা করছে লন্ডনের জায়ান্টরা। টাচেল স্বীকার করেছেন ক্লাব বিক্রির বিষয়টি থেকে তিনি বেরিয়ে আসতে চান। তার থেকে মৌসুমের গুরুত্বপূর্ণ এই সময়ে এসে দলের পারফরমেন্সের উপরই তিনি জোড় দিতে আগ্রহী।

প্রিমিয়ার লিগে বর্তমান টেবিলের তৃতীয় স্থানে আছে চেলসি। পৌঁছে গেছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালেও। শেষ ১৩ ম্যাচে তারা ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। লিগ কাপের ফাইনালে অবশ্য লিভারপুলের কাছে পেনাল্টি শ্যুট আউটে হেরে গেছে টাচেল শিষ্যরা। কাল ম্যাচ শেষে টাচেল বলেছেন, ‘শুরু থেকেই আমরা অত্যন্ত মনোযোগী ছিলাম। গুরুত্বপূর্ণ সময়ে আমরা নিজেদের যোগ্যতার প্রমান দিয়েছি। ম্যাচের শুরুতেই দুই গোল আদায় করে নিয়ে ম্যাচটিকে সহজ করে তুলি। যদিও শেষ পর্যন্ত সবাই নিজ নিজ জায়গা থেকে ম্যাচটিকে ধরে রাখার চেষ্টা করেছে। আমরা তাদেরকে বড় কোন সুযোগ সৃষ্টি করতে দেইনি। খেলোয়াড়দের মনোযোগ দেখে আমি মুগ্ধ। মালিকানার পরিস্থিতির বিষয়টি আমরা মেনে নিয়েছি।

কারণ এখানে আমরা দায়ী নই। পুরো বিষয়টি আমাদের হাতেও নেই। কিন্তু সঠিক সময়ে নিজেদের দায়িত্বটুকু দেখানোই এখন আমাদের কাছে গুরুত্বপূর্ণ। দলে যদি প্রতিভা থাকে তবে তার প্রমান মাঠের ফলাফলে অবশ্যই পাওয়া যাবে।’ মিডলসব্রোর নিজেদের মাঠে স্বাগতিক সমর্থকরাও দলটিকে উজ্জীবিত করতে ব্যর্থ হয়েছে। মালিকানা জটিলতাটা ইতোমধ্যেই ক্লাবের আর্থিক বিষয়টি বিবেচনা করে চেলসিকে বিমান যাত্রার পরিবর্তে ১০ ঘন্টার সড়ক পথে মিডলসব্রোতে পৌঁছানো নিয়ে দু:শ্চিন্তায় ছিলেন টাচেল। যদিও শেষ পর্যন্ত তেমন কিছু হয়নি। এর আগের দুই রাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যামকে বিদায় করে মিডলসব্রো কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছিল।

কিন্তু কাল ম্যাচের শুরুতেই প্রমান হয়েছে চেলসির বিপক্ষে তার পুনরাবৃত্তি সম্ভব নয়। ১৫ মিনিটে লুকাকু এক ঝলকেই বুঝিয়ে দিয়েছে ইন্টার মিলান থেকে গত বছর কেন তাকে ক্লাব রেকর্ড ৯৭ মিলিয়ন পাউন্ডে দলে ভেড়ানো হয়েছিল। জিয়েচের দুর্দান্ত লম্বা পাসে ডানদিক থেকে মেসন মাউন্টের ক্রসে লুকাকু ছয়গজ দূর থেকে দারুন ফিনিশিংয়ে বল জালে জড়ান। এবারের মৌসুমে এটি লুকাকুর ১২তম গোল। ২০১২ সালে এফএ কাপে অভিষেকের পর এটি তার ১৬তম গোল। ৩১ মিনিটে আবারো ডান দিক থেকে দারুন এক আক্রমনে জিয়েচ ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন। এই গোলটিরও যোগানদাতা ছিলেন ইংলিশ তরুণ মিডফিল্ডার মাউন্ট।