মা হতে না পারার আক্ষেপ অভিনেত্রীর

13

ভারতীয় বাংলা সিনেমার দর্শকপ্রিয় অভিনেতা দীপঙ্কর দে। মেঘে মেঘে বেলা অনেক গড়িয়েছে। তার বয়স এখন ৭৯ বছর। ২০২০ সালে ৭৫ বছর বয়সে অভিনেত্রী দোলন রায়কে বিয়ে করেন তিনি। তখন কনের বয়স ছিল ৪৯ বছর। আর এখন দোলন রায়ের বয়স ৫৩ বছর। দীর্ঘ ২২ বছর লিভ-ইনে থাকার পর রেজিস্ট্রি বিয়ের মাধ্যমে দোলনকে আইনি স্বীকৃতি দেন দীপঙ্কর দে।

তারা যখন লিভ-ইন শুরু করেন, তখন এর এতটা প্রচলন ছিল না। দুজনের বয়সের ব্যবধানও অনেক। দীপঙ্কর তখন প্রতিষ্ঠিত অভিনেতা হলেও দোলন মাত্র ক্যারিয়ার শুরু করেছেন। যে কারণে প্রচ- সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল এই যুগলকে। শুনতে হয়েছিল কটূ কথাও। সবকিছু উপেক্ষা করে প্রবীণ দীপঙ্করকে নিয়ে সংসার করছেন দোলন রায়। কিন্তু সন্তানের মা হতে না পারায় আক্ষেপ রয়ে গেছে এই অভিনেত্রীর।

টিভি নাইনকে দেওয়া সাক্ষাৎকারে এ অভিনেত্রী বলেন, ‘‘জানেন তো, মা হতে পারলাম না। প্রথম-প্রথম মানতে, মানিয়ে নিতে খু-উব কষ্ট হতো। শুরুর দিকে এই অভাবটা আমার সত্যিই ছিল। ‘মা’ ডাকের অপূর্ণতা আমার জীবনে মস্ত বড় অপূর্ণতা বলতে পারেন।’’ তবে এই দুঃখ খানিকটা মিটিয়েছে দোলনের ভাইয়ের ছোট্ট ছেলে। যার সম্পর্কে কথা বলতে গিয়ে আবেগ তাড়িত হয়ে পড়েন দোলন। তার ভাষায়, ‘আমার ভাইয়ের এক পুত্রসন্তান আছে। ওকে নিয়েই আমাদের দিব্যি কেটে যাচ্ছে। দীপঙ্করও বাচ্চাটিকে খুব ভালোবাসে।’