মার্কিনিদের প্রত্যাশিত আয়ুষ্কাল কমে ২৫ বছরে সর্বনিম্ন

7

যুক্তরাষ্ট্রে মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল কমে ১৯৯৬ সালের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। সরকারি তথ্যমতে, দেশটিতে ২০১৯ সালে প্রত্যাশিত গড় আয়ু ছিল প্রায় ৭৯ বছর। এখন সেটি কমে ৭৬ দশমিক ১ বছরে দাঁড়িয়েছে। গত এক শতাব্দীতে যুক্তরাষ্ট্রে মাত্র দু’বছরে গড় আয়ু এতটা আর কখনোই কমতে দেখা যায়নি। এর জন্য অবশ্য করোনাভাইরাস মহামারিকে দায়ী করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসির। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্যমতে, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে মার্কিনিদের প্রত্যাশিত গত আয়ু কমেছে ২ দশমিক ৭ বছর। পরিসংখ্যান বলছে, ২০২০ ও ২০২১ সালের মধ্যে আয়ুষ্কাল কমার জন্য ৫০ শতাংশ দায়ী করোনাভাইরাস। কিন্তু ২০১৯ ও ২০২০ সালের মধ্যে এর অবদান ছিল ৭৪ শতাংশ।

যুক্তরাষ্ট্রে মাত্রাতিরিক্তি ওষুধ সেবনসহ অনিচ্ছাকৃত আঘাত ২০২১ সালে রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল এবং আয়ুষ্কাল কমায় এর অবদান ছিল ১৫ দশমিক ৯ শতাংশ। এ ছাড়া হৃদরোগ, দীর্ঘস্থায়ী লিভারের রোগ, সিরোসিস এবং আত্মহত্যার কারণে মৃত্যুও প্রত্যাশিত আয়ু কমার পেছনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। যুক্তরাষ্ট্রের প্রত্যাশিত আয়ু কমার হার সবচেয়ে বেশি ন্যাটিভ আমেরিকান ও আলাস্কা অধিবাসীদের মধ্যে। ২০১৯ সাল থেকে এসব জনগোষ্ঠীর আয়ু কমেছে ৬ দশমিক ৬ বছর, যা গোটা মার্কিন জনসংখ্যার তুলনায় দ্বিগুণেরও বেশি। সিডিসির এই পরিসংখ্যানে নারী-পুরুষের প্রত্যাশিত গড় আয়ুর পার্থক্যও উল্লেখ করা হয়েছে। এতে দেখা যায়, ২০২১ সালে পুরুষদের আয়ু প্রায় এক বছর কমে ৭৩ দশমিক ২ বছরে দাঁড়ায়।

সেই তুলনায় নারীদের আয়ু ১০ মাস কমে হয় ৭৯ দশমিক ১ বছর। গত সপ্তাহে প্রকাশিত ২০২০ সালের এক পৃথক পরিসংখ্যানে যুক্তরাষ্ট্রে প্রত্যাশিত আয়ুর ক্ষেত্রে ভৌগলিক অবস্থানগত পার্থক্যও স্পষ্ট হয়ে ওঠে। তথ্য বলছে, দেশটিতে প্রত্যাশিত আয়ু সবচেয়ে বেশি হাওয়াইতে ৮০ দশমিক ৭ বছর। সেই তুলনায় মিসিসিপিতে মাত্র ৭১ দশমিক ৯ বছর। উন্নত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রেই প্রত্যাশিত গড় আয়ু সবচেয়ে কম। উদাহরণস্বরূপ, চার দশকের মধ্যে প্রথমবার কমার পরেও ২০২০ সালে যুক্তরাজ্যে পুরুষদের প্রত্যাশিত আয়ু ছিল ৭৯ বছর এবং নারীদের ৮২ দশমিক ৯ বছর। বিশ্বব্যাংকের পরিসংখ্যান অনুসারে, হংকং ও জাপানের মানুষের প্রত্যাশিত গড় আয়ু ৮৫ বছর, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এরপর সিঙ্গাপুরের ৮৪ বছর। সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, নরওয়েতে মানুষের প্রত্যাশিত গড় আয়ু মোটামুটি ৮৩ বছরের মতো।