মান নিয়ন্ত্রণে জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটি করা হবে : জাহিদ ফারুক

15

প্রধানমন্ত্রী প্রতিশ্রুত মহানন্দা নদী খনন ও রাবার ড্যাম প্রকল্প (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় মহানন্দা নদীর ওপর রাবারড্যাম নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। রবিবার দুপুরে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর ৫০০ মিটার ভাটিতে রাবারড্যাম প্রকল্পস্থলে ফলক উন্মোচন করে এর উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।
এ উপলক্ষে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড আয়েজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, দেশে ছোটখাটো রাবারড্যাম আছে। কিন্তু এটি সবচেয়ে বড়। এটির দৈর্ঘ্য ৩৫৩ মিটার। তিনি বলেন, আমি এর আগে যখন এসেছিলাম তখন টেন্ডার হয়ে গিয়েছিল। আমি চেয়েছিলাম আন্তর্জাতিক দরপত্র। এছাড়া আমি ঠিকাদারি প্রতিষ্ঠানকে বলে দিয়েছিলাম আমেরিকা বা চীনে বসে কাজ তুললে হবে না। যারা অভিজ্ঞ ব্যক্তি তাদেরকে প্রকল্প স্থলে থেকে কাজ করতে হবে।
জাহিদ ফারুক বলেন, আগামী কয়েকদিনের মধ্যে চীনের নির্মাণ প্রতিষ্ঠানের সেসব ব্যক্তিরা এখানে চলে আসবে। এছাড়া কাজের মান নিয়ন্ত্রণ অর্থাৎ কাজ যেন গুণগত মানসম্মত হয় সে লক্ষে বিভিন্ন সেক্টরের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি করার জন্য জেলার পানিসম্পদ বিষয়ক সমন্বয় কমিটির সভাপতি জেলা প্রশাসকের সঙ্গে ইতোমধ্যে আলোচনা হয়েছে। আপনারাও সহযোগিতা করবেন।
বাংলাদেশ এখন তলাবিহীন ঝুড়ি না উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয়েছে। বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। ২০৩১ সালের মধ্যে উচ্চমধ্যম আয়ের দেশ এবং ২০৪০ সালের মধ্যে সমৃদ্ধশালী দেশে পৌঁছাব। এসব হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রীর লক্ষ্য। আর যেসব লক্ষ্য তিনি স্থির করেছেন তা ছিল তাঁর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার স্বপ্ন। সে স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
প্রধান অতিথির বক্তব্যে জাহিদ ফারুক আরো জানান, রাবারড্যাম নির্মাণ কাজ শতভাগ স্বচ্ছ করার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া কাজ বুঝে নিতে জেলা প্রশাসককে একটি কমিটি করার জন্য বলা হয়েছে। দেশের সর্ববৃহৎ এই রাবারড্যামের নির্মাণকাজ সম্পন্ন হলে এলাকার সকল ক্ষেত্রে উন্নয়ন ঘটবে।
সমাবেশে আরো বক্তব্য দেন- চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মহিলা সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ।
এতে সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। এসময় পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়নের বোডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিবৃন্দ।
এর আগে সদর উপজেলার চরবাগডাঙ্গা ও শাহজাহানপুরে পদ্মানদীর ভাঙন হতে রক্ষা প্রকল্পের গোয়ালডুবী এলাকায় নদী ভাঙন পরিদর্শন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ারসহ অন্যরা।
উল্লেখ্য, ১৫৫ কোটি টাকা ব্যয়ে ৩৫৩ মিটার রাবারড্যাম নির্মাণের কার্যাদেশ দেয়া হয় ২০২১ সালের ২৫ আগস্ট। কাজ শুরু হয় ২০২১ সালের ১ নভেম্বর এবং নির্মাণকাজ সমাপ্তির তারিখ নির্ধারণ করা হয় ২০২৩ সালের ৫ মে।