মানসিক স্বাস্থ্য নিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলায় কাজ শুরু হচ্ছে

15

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ জানান, প্রতি ১শ জনে প্রাপ্ত বয়স্ক ১৮ থেকে ১৯ জন এবং ১৩ থেকে ১৪ জন শিশু মানসিক স্বাস্থ্য সমস্যাজনিত রোগে আক্রান্ত। সেতুলনায় চিকিৎসক ও নার্স নেই। মেডিসিন বিভাগের চিকিৎসকদের দিয়েই কাজ চালাতে হচ্ছে। তবে আশার কথা হচ্ছে-দেশের চারটি জেলায় মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ শুরু হচ্ছে তার মধ্যে চাঁপাইনবাবগঞ্জও রয়েছে। এখানে অচিরেই একজন বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ দেয়া হবে এবং গোটা জেলায় প্রান্তিক গোষ্ঠীর মানসিক স্বাস্থ্য বিষয়ে গবেষণা ধর্মী কাজের পাশাপাশি মানসিক রোগে আক্রান্তদের চিকিৎসার আওতায় আনবেন।
সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো আলোচনা করেন ২৫০ শয্যাবিশষ্টি জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মাসুদ পারভেজ, সিনিয়র কনসালটেন্ট ডা. তৌফিকুল ইসলাম, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. শাহনাজ খাতুন।
ডিসেমিনেশন অব ওয়ার্ল্ড মেন্টাল হেল্থ রিপোর্ট অ্যান্ড অ্যাডভোকেসি প্রোগ্রাম অন মেন্টাল হেল্থ শীর্ষক আলোচনা সভায় মানসিক স্বাস্থ্য বিষয়ক বিস্তারিত তথ্য ভিডিও চিত্রের মাধ্যমে উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল কনসালটেন্ট ডা. ইশাকুল কবির, সিভিল সার্জন অফিসের মেডকেল অফিসার ডা. রাকিবুল ইসলাম।
এর আগে সিভিল সার্জনের কার্যালয় চত্বর থেকে র‌্যালি করা হয়। র‌্যালিটি বিভন্ন সড়ক প্রদক্ষিণ করে। কর্মসূচিতে সদর উপজেলা স্বাস্থ্য ওপরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম এ মাতিনসহ চিকিৎসক, স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা ও নার্সরা অংশগ্রহণ করেন।