দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

মানসিক স্বাস্থ্যের ওপর অধিক
গুরুত্ব দেয়া হয়েছে :
বিশ্ব স্বাস্থ্য দিবসের আলোচনায় সিভিল সার্জন

oppo_0

‘স্বাস্থ্য অধিকার নিশ্চিতে কাজ করি একসাথে, আমার স্বাস্থ্য আমার অধিকার’, এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। শনিবার  সকালে সিভিল সার্জন অফিসের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় সূচনা বক্তব্য দেন সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ। এসময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রেশমা খাতুন, ডা. রাকিবুল ইসলাম, সিনিয়র হেলথ এডুকেশন অফিসার চৌধুরী আব্দুল্লাহ আস-সামস তিলক, জুনিয়র হেলথ এডুকেশন অফিসার শামসুর নাহার, প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক ফারুক আহম্মেদ, রেডিও মহানন্দার টেকনিক্যাল অফিসার রেজাউল করিমসহ অন্যরা।
শুরুতেই পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে স্বাস্থ্য খাতের বিভিন্ন দিক তুলে ধরেন মেডিকেল অফিসার ডা. রাকিবুল ইসলাম।
আলোচনা সভায় সিভিল সার্জন বলেন, সামনে পঞ্চবার্ষিক পরিকল্পনায় মানসিক স্বাস্থ্য খাতে বেশি গুরুত্ব দেয়া হয়েছে এবং এর জন্য বরাদ্দও রয়েছে বেশি। ইতোমধ্যে আমরা শিশু মৃত্যুহার অনেক কমিয়ে এনেছি, এছাড়াও শিশু এবং কিশোরীদের স্বাস্থ্যের ওপর কাজ করছি এবং ১০ থেকে ১৯ বছর বয়সী কৈশরকালীন মানসিক স্বাস্থ্য সেবার ওপর কাজ চলছে। এসময় তিনি আরো বলেন, প্রাথমিক স্বাস্থ্য সেবা এবং পুষ্টি নিয়ে আমরা কাজ করছি। এ সময় তিনি সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও স্বাস্থ্য খাতে কাজ করার জন্য এগিয়ে আসার আহ্বান জানান।
সিভিল সার্জন অফিসের আয়োজনে এবং প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, ব্র্যাক, সূর্যের হাসি ক্লিনিক, আপস, সমতা নারী উন্নয়ন সংস্থার সহযোগিতায় র‌্যালি ও আলোচনা সভায় এনজিও ও বাংলাদেশ হেলথ ওয়াচের প্রতিনিধি, নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *