মানসম্মত প্রাথমিক শিক্ষা সুনিশ্চিতকরণে জনপ্রতিনিধিদের নিয়ে সভা

14

মানসম্মত প্রাথমিক শিক্ষা সুনিশ্চিতকরণ বিষয়ে অংশিজন সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন এই সভার আয়োজন করে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার মো. ছাইদুল হাসান, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন। সভায় জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
সভা সঞ্চালনা করেন স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও।
জেলা প্রশাসক জনপ্রতিনিধিদের বলেন-আপনারা প্রাথমিক বিদ্যালয়গুলোতে যাবেন, দেখবেন ঠিক মতো পাঠদান হচ্ছে কি না, শিক্ষকরা মানসম্মত শিক্ষা দিতে পারছেন কি না, শিক্ষার্থীরা ঠিকমতো বিদ্যালয়ে উপস্থিত হচ্ছে কি না-দেখবেন এবং কোনো সমস্যা থাকলে তা নিরসন করে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার কাজে শিক্ষক, অভিভাবক এবং বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যদের উৎসাহ দেবেন। শিক্ষকদের বলবেন তারা ক্লাসে যাওয়ার আগে যেন ভালোভাবে প্রস্তুতি নিয়ে যান। জেলা প্রশাসক জানান প্রাথমিক বিদ্যালয়গুলোতে মিড ডে মিল চালুর চেষ্টা চলছে।
পুলিশ সুপার বলেন-খেয়াল রাখবেন কোনো শিশু যেন ধর্ষণ বা ইভটিজিংয়ের শিকার না হয়। এধরনের কোনো ঘটনা ঘটলে পুলিশকে জানাবেন। শিশুদের হাতে মোবাইল ডিভাইস দেবেন না, অভিভাবকদের বলবেন তারা যেন শিশুদেরকে মোবাইল ফোন না দেন।
মুক্ত আলোচনায় গোমস্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন রেজা বলেন-অনেক প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক না থাকায় পাঠদান ব্যাহত হচ্ছে।
মুক্ত আলোচনায় আরো অংশ নেন নাচোল উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদেরসহ অন্যরা।