মহারাজপুরে শুরু হয়েছে ২ দিন ব্যাপি ধানবীজ উৎপাদন ও সংরক্ষন বিষয়ক প্রশিক্ষন কর্মশালা

117

received_1375484015798857 (Small)
সদর উপজেলার মহারাজপুরে শুরু হয়েছে ২ দিন ব্যাপি ধানবীজ উৎপাদন ও সংরক্ষন বিষয়ক প্রশিক্ষন কর্মশালা। রবিবার সকালে মহারাজপুর ইউনিয়নের প্রয়াসের ২ নং ইউনিটে এ প্রশিক্ষন কর্মশালা উদ্ভোধন করেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কৃষি ইউনিটের ফাকাল পার্সন ফারুক আহম্মেদ। এসময় আরো উপস্থিত ছিলেন আঞ্চলিক ব্যবস্থাপক নাসির উদ্দীন, ইউনিট ম্যানেজার আব্দুল আহাদসহ অন্যান্যরা। প্রশিক্ষন কর্মশালায় ওই ইউনিয়নের ২৫ জন কৃষককে ধানবীজ উৎপাদন ও সংরক্ষন বিষয়ক প্রশিক্ষন প্রদান করা হয়েছে।
কর্মশালায় প্রশিক্ষন প্রদান করছেন, কল্যাণপুর হর্টিকালচারের উদ্যান প্রশিক্ষন কর্মকর্তা জহরুল ইসলাম। কর্মশালাটি পরিচালনা করছেন, কৃষিবীদ আতাউর রহমান। তিনি কর্মশালার উদ্দেশ্য সম্পর্কে জানান, ধান আমাদের প্রধান খাদ্যসশ্য এর উৎপাদন বৃদ্ধির মুল উপকরন হচ্ছে উন্নত বীজ। দেশের মোট চাহিদার মাত্র ১৮ শতাংশ বিভিন্ন সরকারী ও বেসরকারী বাকি প্রায় ৮০ থেতে ৯০ শতাংশ বীজ আসে কৃষকের বাড়িতে সংরক্ষিত উৎস থেকে কিন্তু সঠিক পদ্ধতি অনুসরন না করার কারনে তাদের বীজের গুনাগুন অক্ষুন্ন থাকে না। এজন্য কৃষকরা যাতে তাদের বাড়িতে ভালো বীজ উৎপাদন ও সংরক্ষন করে এ লক্ষে তাদের প্রশিক্ষন প্রদান করা হচ্ছে।
এদিকে ইউনিট ১৪ ভোলাহাটে প্রয়াসের উদ্দোগ্যে ইউপিপি উজ্জীবীত প্রকল্পের আওতায় আরইএমপিটু ৩টি ইউনিয়নে মোট ২৫ জন সদস্যকে মাঁচা পদ্ধতিতে ছাগল পালন প্রশিক্ষন দেওয়া হয়। এর মধ্যে ভোলাহটের ৯, গোহালবাড়ির ১০, এবং দলদলি ইউনিয়নের ৬ জন সদস্য প্রশিক্ষন নেয়। প্রশিক্ষন কর্মশালায় ইউনিট ব্যবস্থাপক অলকা রাণীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা অসীম কুমার পারমানিক, বিশেষ অতিথি ছিলেন কোয়ালিটি ম্যানেজমেন্ট ইন্টারসেপ্ট এডভোকেট জাকির হোসেন। এছাড়াও দিনব্যাপী প্রশিক্ষন কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ইউপিপি উজ্জীবীত প্রকল্পের প্রোগ্রাম অফিসার টেকনিক্যাল হাবিবুর রহমান এবং প্রোগ্রাম অফিসার সোশ্যাল ওবায়দুল হক।