মদ্রিচের অবসরের ভাবনা নেই

2

বয়স হয়ে গেছে ৩৭। ফুটবলার হিসেবে লুকা মদ্রিচ ঢুকে পড়েছেন ‘বুড়োদের’ কাতারে। অনেকের ধারণা, হয়তো কাতার বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন তিনি। তার মনে কি অবসরের চিন্তা উঁকিঝুঁকি মারছে? ক্রোয়েশিয়ার তারকা মিডফিল্ডার স্পষ্ট জানিয়ে দিলেন, আপাতত তেমন কোনো ভাবনা তার নেই। বিশ্ব ফুটবলে সেরা মিডফিল্ডারদের একজন মনে করা হয় মদ্রিচকে। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে অসাধারণ পারফর্ম করেন তিনি। ইউরোপ চ্যাম্পিয়নদের হয়ে নতুন মৌসুমের শুরুটাও হয়েছে দারুণ। ক্রোয়েশিয়ার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড তার। গত বিশ্বকাপে তারা খেলেছিল ফাইনালে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বুট জিতেছিলেন মদ্রিচ।

ওই বছর রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে তিনি জিতেছিলেন ২০১৮ সালের ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। উয়েফা নেশন্স লিগে ডেনমার্ক ও অস্ট্রিয়ার বিপক্ষে খেলতে এখন তিনি আছেন জাতীয় দলের সঙ্গে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত পৌনে একটায় ডেনমার্কের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। আগের দিন অবসর নিয়ে নিজের ভাবনা জানান মদ্রিচ। “আমি এটা (অবসর) নিয়ে ভাবছি না। কোনো সিদ্ধান্ত নিইনি। এখন আমার মনোযোগ নেশন্স লিগের দিকে। আমাদের শেষ চারে যাওয়ার সুযোগ আছে। তারপর আমাদের বিশ্বকাপ আছে। এরপর দেখব কী হয়।”

“আমি সঠিক সিদ্ধান্তটা নেওয়ার চেষ্টা করব। সেই সময়ে আমাদের প্রধান কোচ এবং অন্যান্যের সঙ্গে কথা বলব, যাদের আমি বিশ্বাস করি। এই মুহূর্তে সেটা নিয়ে ভাবছি না।” নেশন্স লিগে ‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপে ৪ ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ক্রোয়েশিয়া। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ডেনমার্ক। অস্ট্রিয়া ৪ পয়েন্ট নিয়ে তিনে, বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ২ পয়েন্ট নিয়ে সবার নিচে আছে। আসছে ম্যাচে ডেনমার্ককে হারাতে পারলে শীর্ষে উঠে যাবে ক্রোয়েশিয়া। এরপর রোববার গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে খেলবে তারা। গ্রুপের শীর্ষ দল পাবে চার দলের ফাইনালসের টিকেট। আগামী বছরের জুনে হবে ফাইনালস।