মক্কায় উড়ন্ত ট্যাক্সি চালুর পরিকল্পনা

4

হজ ও ওমরাহ আদায়ের সময় প্রচ- ভীড়ে ভোগান্তিতে পড়েন মুসল্লিরা। এবার তাদের এই ভোগান্তি কমাতে দারুণ একটি সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের বিমান সংস্থা সৌদিয়া। সংস্থাটি মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে উড়ন্ত ট্যাক্সি চালুর পরিকল্পনা হাতে নিয়েছে। গত সোমবার আরবি সংবাদমাধ্যম রিয়াদ হেরাল্ড জানিয়েছে, পরিকল্পনা বাস্তবায়িত হলে এসব ট্যাক্সি ব্যবহার করে মুসল্লিদের জেদ্দা বিমানবন্দর থেকে মক্কার হোটেলে আসা-যাওয়া করতে পারবেন।

এ প্রসঙ্গে সৌদিয়া গ্রুপের মুখপাত্র আবদুল্লাহ আল-শাহরানি জানান, সৌদিয়া গ্রুপ ১০০ লিলিয়াম জেট ও জার্মান বৈদ্যুতিক যান ইলেকট্রিক ভার্টিক্যাল টেক অফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল) বিমান কেনার চুক্তি করেছে। পুরোপুরি বৈদ্যুতিক শক্তিতে চলা এই যানের মাধ্যমে জেদ্দা বিমানবন্দর থেকে মক্কার পবিত্র মসজিদ ও আশপাশের হোটেলগুলোতে যাত্রী পরিবহন করা হবে। প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন হলে হজ ও ওমরাহ মৌসুমে তা চালু করা হবে।

তিনি আরো জানান, প্রায় ১০০ বৈদ্যুতিক বিমান কেনার মাধ্যমে উন্নত পরিষেবা চালু করা হবে এবং বিমানবন্দরের সাথে গন্তব্যস্থলের সংযোগ তৈরি করা হবে। এসব বিমানে রয়েছে বিশেষ কেবিন, যার মাধ্যমে অভিজাত অতিথিরা সেরা ভ্রমণের অভিজ্ঞতা লাভ করবেন। এয়ার ট্যাক্সির উদ্যোগটি বিমান পরিবহন খাতের উন্নয়ন প্রচেষ্টা গুরুত্বপূর্ণ অংশ। তা নির্গমনমুক্ত বিমান চলাচলের মাধ্যমে সৌদি আরবের পর্যটন খাত স্থায়িত্ব রাখতে অবদান রাখবে। সূত্র : সৌদি গেজেট ও রিয়াদ হেরাল্ড