ভোলাহাটে গ্রামীণ রাস্তা ডুবে আছে পানিতে

10

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার ইসলামপুর গ্রামের দক্ষিণ মাথায় ভবানীপুর মৌজার ভোলাহাট-রহনপুর সড়ক হতে পশ্চিমে চলে যাওয়া একটি রাস্তা দীর্ঘদিন ধরে পানিতে ডুবে আছে। রাস্তাটি ১৩ থেকে ১৪ ফুট প্রস্থ ৪ ফুট দৈর্ঘ্য।
রাস্তাটিতে পানি থাকায় হাজার হাজার বিঘা জমির ধান তুলে নিয়ে আসতে চরম ভোগান্তিতে পড়তে হয় কৃষককে। এছাড়া ডুবে যাওয়া রাস্তাটিকে ঘিরে দুই পাশে গড়ে উঠেছে বসতবাড়ি। এর আগে রাস্তাটির পাশ দিয়ে কৃষিকাজে ব্যবহারের যানবাহন অন্যের জমি দিয়ে চলাচল করত। বর্তমানে ব্যক্তিমালিকানাধীন রাস্তাটি নিজ নিজ কাজে ফসল উৎপাদন করায় কৃষিজমি ও বসতবাড়িতে যাতায়াতে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।
এ রাস্তা দিয়ে চলাচল করা কৃষক মো. আশরাফুল ইসলাম জানান, সরকারি রাস্তায় পানি থাকায় কৃষি কাজে যাতায়াতে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। এ মাঠে যাওয়ার একমাত্র রাস্তাটিতে পানি থাকায় অন্যের জমি দিয়ে যাতায়াত করতে হচ্ছে।
রাস্তা দিয়ে চলাচলকারী মো. কসিমুদ্দীন জানান, সরকারি রাস্তায় পানি থাকায় অন্যের জমি দিয়ে যাতায়াত করছিলাম। বর্তমানে ব্যক্তিমালিকানাধীন রাস্তাটিতে জমির মালিক ফসল চাষ করায় যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে।
ভুক্তভোগী কৃষক মো. আব্দুল হাই বলেন, রাস্তায় পানি থাকায় চাষ দেয়া যন্ত্রাংশ ট্রলি, গরু, লাঙ্গল, গরুগাড়ি এমন কি মানুষ চলাচল করা যায় না।
দলদলি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আরজেদ আলী ভুটু জানান, রাস্তাটিতে মাটি ভরাটের জন্য প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া অব্যাহত আছে। দ্রুত জনদুর্ভোগ কমবে বলে তিনি জানান।
এলাকার সচেতন মহল ও ভবানীপুর মৌজার কৃষকরা পানিতে ডুবে থাকা গ্রামীণ রাস্তাটিতে মাটি ভরাট প্রকল্পের মাধ্যমে এলাকাবাসীর দুর্ভোগ কমানোর দাবি জানিয়েছেন সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে।