দৈনিক গৌড় বাংলা

সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ভোলাহাটে আমের বেচা-বিক্রি শুরু হলেও দাম চড়া

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে আম ফাউন্ডেশনের আমবাজারে গত শনিবার থেকে আম বাজারজাত শুরু হয়েছে। তবে বাজারে আমের দাম চড়া। গতবছরের চেয়ে এবছর দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে আম। সোমবার আমের বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।
বাজারে লক্ষণভোগ আমের দাম প্রকারভেদে ১ হাজার ৩০০ থেকে ১ হাজার ৫০০ টাকা মণ, যা গতবছর ছিল ৬০০ থেকে ৮০০ টাকা মণ। খিরসাপাত ৩ হাজার থেকে ৩ হাজার ৫০০ টাকা মণ দরে বিক্রি হলেও বাজারে তেমন দেখা মেলেনি। গতবছর এ আম বিক্রি হয়েছিল ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকা মণ। গুটি আম প্রতি মণ বিক্রি হচ্ছে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকা মণ। গতবছর ছিল ৬০০ থেকে ৭০০ টাকা মণ। এছাড়া আগাম জাতের সুমিষ্ট গোপালভোগ আমের দেখা মেলেনি বাজারে।
চড়া দামের ব্যাপারে আম ব্যবসায়ী লাল দেওয়ান, মো. মোয়াজ্জেম হোসেন, ভুট্টু মেম্বার, মো. মনিরুল ইসলাম, মো. নজরুল ইসলাম জানান, এবছর যেসব গাছে আগাম মুকুল এসেছিল, সেসব গাছে আম হয়েছে। বাকি যেসব গাছে পরে মুকুল এসেছিল, বৃষ্টির কারণে সেসব গাছের মুকুল নষ্ট হয়ে যাওয়ায় আম আসেনি। গত বছরের তুলনায় ৭৫ শতাংশ আম কম হওয়ায় এবার আমের দাম চড়া। দাম কমার সম্ভাবনা নেই বলেও জানান তারা।
আম ফাউন্ডেশন ভোলাহাটের সাধারণ সম্পাদক মো. মুনসুর আলী বলেন, গতবছর এ সময় বাজারে প্রচুর আম বিক্রি হয়েছে। কিন্তু আবহাওয়ার কারণে এ বছর উৎপাদন খুব কম হওয়ায় বাজারেও আম কম আসছে।

About The Author