ভেসুল উৎসবে সেরা ফারুকীর ইংরেজি ছবি

6

ফ্রান্সের ভেসুল চলচ্চিত্র উৎসবের সেরা পুরস্কার প্রিক্স দ্যু পাবলিক জিতল মোস্তফা সরয়ার ফারুকীর ইংরেজি ছবি ‘নো ল্যান্ডস ম্যান’। ৮ ফেব্রুয়ারি উৎসবের সমাপনী দিনে এই পুরস্কার ঘোষণা করা হয়। উৎসবে হাজির হয়ে নিজেই পুরস্কার গ্রহণ করেন ফারুকী। পুরস্কার নেওয়ার ছবি ফেসবুকে পোস্ট করে বাংলাদেশি নির্মাতা লিখেছেন, ‘নো ল্যান্ডস ম্যান আমার জন্য বিশেষ কিছু।

গতকাল রাতে এই বিশেষ ছবিটি ভেসুল চলচ্চিত্র উৎসবে প্রিক্স দ্যু পাবলিক জিতল। এই পুরস্কার তিন মহাদেশে বিস্তৃত আমার পুরো টিমের, সবার জন্য ভালোবাসা। দর্শকদের ছবিটি দেখাতে তর সইছে না। আশা করি সেটা শিগগিরই হবে।’ ফ্রান্সের ভেসুল শহরে ফি বছর হওয়া এই উৎসবের পুরো নাম ‘ভেসুল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ফর এশিয়ান সিনেমা’। এই উৎসব করা হয় এশিয়ার সিনেমাকে প্রাধান্য দিয়ে। ১৯৯৫ সাল থেকে হয়ে আসছে উৎসবটি। এবারের আসর শুরু হয় ২ ফেব্রুয়ারি। ৫ ফেব্রুয়ারি ভেসুলে হয় ‘নো ল্যান্ডস ম্যান’-এর প্রথম প্রদর্শনী। রোববার হয় দ্বিতীয়টি।

দর্শকদের সঙ্গে সেই প্রদর্শনী দেখার অভিজ্ঞতাও জানিয়েছিলেন ফারুকী, ‘আমি খুব ছোট একজন মানুষ, তার চেয়েও ছোট নির্মাতা। ভালোবাসা পেলে আমি আবেগপ্লুত হয়ে যাই। কালকেরর শো এবং শো শেষে পুরো প্রশ্নোত্তর পর্ব আমার জন্য একটা স্মরণীয় রাত হয়ে থাকবে। এইসব ছোট ছোট ব্যাপারগুলোর জন্যই এখনো ছবি বানানোর তাড়না পাই মনের ভেতর।’ ‘নো ল্যান্ডস ম্যান’-এ অভিনয় করছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি, তাহসান রহমান খান, মেগান মিশেল, ঈশা চোপড়া, বিক্রম কোচার, কিরণ খোজে। ছবির সংগীত পরিচালক এ আর রহমান। প্রযোজক হিসেবে আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নওয়াজউদ্দিন সিদ্দিকি, শ্রীহরি সাঠে ও এ আর রহমান। সহ প্রযোজক বঙ্গবিডি।