ভূমি ও গৃহহীনমুক্ত হওয়ার লক্ষ্য নিয়েই এগোচ্ছে সদর উপজেলা প্রশাসন

17

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলাকে ‘ক’ শ্রেণিভুক্তদের শতভাগ পুনর্বাসন করে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করার লক্ষে কাজ করছে সদর উপজেলা প্রশাসন। এরই মধ্যে সরকারের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় কয়েক দফায় ৭০৯টি ‘ক’ শ্রেণিভুক্ত পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। নতুন করে আরো ১৭৮টি পরিবারের তালিকা তৈরি করা হয়েছে। তাদের মধ্যে ১৮টির চাহিদা পাঠানো হয়েছে।
মঙ্গলবার বেলা ১২টায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।
সভায় রেললাইন ও বিভিন্ন রাস্তার ধারের বাসিন্দা এবং শহরের বস্তিবাসীদের অন্যত্র পুনর্বাসন করার বিষয়টির ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা। তার বলেনÑ সদর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণার আগে এই পরিবারগুলোকে পুনর্বাসন করা গেলে ভালো হয়।
বিষয়টি গোচরে নিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজম্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেনÑ ‘ক’ শ্রেণিমুক্ত হবার পর ‘খ’ শ্রেণির অর্থাৎ যাদের সামান্য জমি আছে অথচ ঘর করতে পারে না এমন পরিবারগুলোকে ঘর নির্মাণ করে দেয়া হবে।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান বলেন, মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ১ম পর্যায়ে ১৩০টি, ২য় পর্যায়ে ৫০৮টি এবং ৩য় পর্যায়ে ৭১টিসহ মোট ৭০৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবার অর্থাৎ ‘ক’ শ্রেণির পরিবারকে প্রদান করা হয়েছে। তিনি জানান, সদর উপজেলা আশ্রয়ণ প্রকল্প-২ বাস্তবায়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক আরো ১৭৮টি ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। তাদের মধ্যে আরো ১৮টির চাহিদা পাঠানো হয়েছে। এই ১৭৮ পরিবারকে পুনর্বাসনের জন্য গৃহ নির্মাণ করে শিগগিরই চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।