ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন : চাঁপাইনবাবগঞ্জে ২ লাখ শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে আজ

15

আগামীকাল মঙ্গলবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলায় ২ লাখ ১৮ হাজার ৭২ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল। এর মধ্যে ৬-১১ মাস বয়সের ২৬ হাজার ৬৩৮ জন শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৯১ হাজার ৪৩৪ জন শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
সোমবার দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয়ের মিলনায়তনে জেলার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এই তথ্য উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আনজিম মাকসুদ।
ডা. আনজিম মাকসুদ বলেন, এবার চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলার ১ হাজার ২০৪টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নির্ধারিত বয়সের শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন সফল করতে ১৪৯ জন স্বাস্থ্য সহকারী, ২৩৭ জন পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী এবং ২ হাজার ৪১২ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন।
তিনি আরো বলেন, ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুর মৃত্যুর ঝুঁকি কমানোসহ চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। ভিটামিন ‘এ’র অভাবে রাতকানা রোগ হয়। তবে এখন আর এমনটা দেখা যায় না।
মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সিভিল সার্জন অফিসের ইপিআই সুপারিনটেনডেন্ট আমিরুল ইসলাম জীবন।