ভারতে ইলেকট্রিক স্কুটার শোরুমে আগুন, নিহত ৮

3

ভারতের তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদের একটি ইলেকট্রিক স্কুটার শোরুমে অগ্নিকা-ের ঘটনায় আটজন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার ভোরের এই অগ্নিকা-ের ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। খবর এনডিটিভির। সংবাদমাধ্যমের খবরে জানা যায়, একটি ভবনের নিচতলার ওই দোকানটিতে আগুন লাগার পর তা দ্রুত দ্বিতীয় ও তৃতীয় তলার একটি আবাসিক হোটেলে ছড়িয়ে পড়ে ৮ জনের মৃত্যু হয়। এদের অধিকাংশই ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন। সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, প্রাণে বাঁচতে অনেকেই ভবনটির জানালা দিয়ে লাফিয়ে পড়েন। পরে আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

তবে দমকল বাহিনী ও স্থানীয়দের তৎপরতায় দ্রুত উদ্ধারকাজ চালানো সম্ভব হয়। দমকল বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, ভবনটির নিচতলায় ইলেকট্রিক স্কুটারের শোরুম থেকে আগুনের সূত্রপাত হয়। সেখানে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত হোটেল রাবি’র দ্বিতীয় ও তৃতীয় তলায় ছড়িয়ে পড়ে। চারদিক কালো ধোঁয়ায় ছেয়ে যায়। সেখানে অন্তত ২৫ জন অতিথি ছিলেন।এ বিষয়ে হায়দরাবাদের পুলিশ কমিশনার জানিয়েছেন, আগুন এখন পুরোপুরি নিয়ন্ত্রণে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অবশ্য ডেপুটি কমিশনার চন্দনা দীপ্তি জানিয়েছেন, বাইরে পার্ক করে রাখা স্কুটার থেকে প্রথমে আগুন লাগে।

ওভারচার্জ হওয়ার জন্য এই আগুন লেগেছে কি না, তা বলা সম্ভব হচ্ছে না। সেই আগুনই দ্রুত ছড়িয়ে পড়ে। অগ্নিকা-ের ঘটনার পর তেলেঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ মেহমুদ আলী বলেন, আহত ব্যক্তিদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগুন লাগার কারণ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।হায়দরাবাদের অগ্নিকা-ে হতাহতের ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করেছেন। তিনি মঙ্গলবার সকালে এক টুইট বার্তায় শোক প্রকাশ করে প্রত্যেক নিহতের পরিবারকে দুই লাখ ও আহতদের পরিবারকে ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দেন।