ভারতের সেরা জুটি অশ্বিন-জাদেজা

4

এক যুগ আগে শুরু রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার জুটির পথচলা। কাঁধে কাঁধ মিলিয়ে অনেক পথ পাড়ি দিয়ে এই দুইজন এবার নিজেদের নিয়ে গেলেন অন্য উচ্চতায়। গড়লেন টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে জুটিতে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড। ইংল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার শুরু হওয়া হায়দরাবাদ টেস্টে এই কীর্তি গড়েন অশ্বিন ও জাদেজা। তাদের দুইজনের একসঙ্গে খেলা ৫০তম টেস্ট এটি। দিনের দ্বিতীয় সেশন পর্যন্ত অশ্বিন-জাদেজা জুটির পাশে জ¦লজ¦ল করছে ৫০৫ উইকেট।

টেস্টে ভারতের হয়ে জুটিতে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার আগের রেকর্ড ছিল লেগ স্পিনার আনিল কুম্বলে ও অফ স্পিনার হারভাজান সিংয়ে। একসঙ্গে ৫৪ টেস্ট খেলে ৫০১ উইকেট নেন তারা। এবার তাদের ছাড়িয়ে গেলেন অশ্বিন-জাদেজা। তালিকায় তৃতীয় স্থানে হারভাজান ও পেসার জাহির খানের জুটি। ৫৯ টেস্টে তারা ধরেছিলেন ৪৭৪ শিকার। টেস্ট ইতিহাসে জুটিতে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের। ইংলিশ দুই পেসার ১৩৮ টেস্টে ১ হাজার ৩৯ উইকেট নিয়েছেন। ব্রড অবসর নেওয়ায় শেষ হয়ে গেছে তাদের জুটির পথচলা।

জুটিতে ৫০০ উইকেট নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি খেলতে নামেন অশ্বিন ও জাদেজা। অশ্বিনের বলে বেন ডাকেট এলবিডব্লিউ হলে তারা ছুঁয়ে ফেলেন কুম্বলে ও হারভাজানের রেকর্ড। এরপর অলি পোপকে ফিরিয়ে জাদেজা জুটিকে নিয়ে যান চূড়ায়। ম্যাচে এখন পর্যন্ত তিনটি শিকার ধরেছেন বাঁহাতি স্পিনার জাদেজা। অশ্বিনের প্রাপ্তি এখন পর্যন্ত দুটি।

২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষেই নাগপুর টেস্ট দিয়ে শুরু হয়েছিল অশ্বিন-জাদেজা জুটির পথচলা। ওই ম্যাচে দুইজনে মিলে নিয়েছিলেন ৬ উইকেট। ম্যাচটি ছিল জাদেজার অভিষেক টেস্ট। আগের বছর এই সংস্করণে পা রাখেন অশ্বিন। এখন পর্যন্ত ৯৬ টেস্টে অশ্বিনের উইকেট ৪৯২টি, ভারতের হয়ে যা দ্বিতীয় সর্বোচ্চ। ৬১৯ উইকেট নিয়ে শীর্ষে আছেন কুম্বলে। আর ৬৯ টেস্টে এখন পর্যন্ত জাদেজা শিকার ২৭৮ উইকেট।