ভারতের মাটিতে পুরো তিন ঘণ্টা অনুশীলনে টাইগাররা

100

06-এশিয়া কাপের মিশন শেষ করেই ভারতের বিমান ধরে বাংলাদেশ। কোনো বিরতির অবকাশ নেই। সোমবার ভারতে পৌঁছালেন মাশরাফিরা। বুধবারই নিজেদের প্রথম পরীক্ষা। তাই ভারতের কন্ডিশনে নিজেদেরকে মানিয়ে নিতে মঙ্গলবার পুরো তিন ঘণ্টা অনুশীলন করলেন তারা।
মঙ্গলবার সকাল ১০টায় হিমাচল প্রদেশ ক্রিকেট এসোসিয়েশনের মাঠে আসেন মাশরাফিরা। তিন ঘণ্টা নিজেদেরকে ঝালিয়ে নিলেন। এই মাঠেই নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে এশিয়ার রানার্স-আপ দলটি।
ভারতের পরিবেশ অনেকটা বাংলাদেশের মতো হলেও হিমাচল একটু ভিন্ন। ধর্মশালা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় চার হাজার ফুট উঁচুতে। তাই এখানে শ্বাস-প্রশ্বাস করা বাংলাদেশের ক্রিকেটারদের জন্য একটু কঠিন। অধিনায়ক মাশরাফি সংবাদ সম্মেলনে একই কথা বললেন, ‘ভারতের অন্য অঞ্চলগুলোর সঙ্গে বাংলাদেশের পরিবেশের মিল থাকলেও এখানের অবস্থা ভিন্ন। মাঠে দৌড়ানোর সময় শ্বাস নিতে একটু সমস্যা হচ্ছিল।’ টি-২০ বিশ্বকাপ দুটি পর্বে অনুষ্ঠিত হবে। র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আট দল বাদে অন্য দলগুলো প্রথম রাউন্ডে মুখোমুখি হচ্ছে। শীর্ষ আট দলের সঙ্গে প্রথম রাউন্ড পার হয়ে যাওয়া দুটি দল খেলবে সুপার-১০ পর্ব।
র‌্যাঙ্কিংয়ে নিচের দিকে থাকায় প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে বাংলাদেশকে। ‘এ’ গ্রুপে তাদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও ওমান। প্রথম রাউন্ডে গ্রুপ চ্যাম্পিয়ন হলে শীর্ষে থাকা ৮ দলের সঙ্গে সুপার-১০ পর্বে খেলার সুযোগ পাবেন মাশরাফিরা। সেখানে সাকিবদের প্রতিপক্ষ হিসেবে থাকবে ২ নং গ্রুপের অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তান।