ভারতীয় পেসারে মুগ্ধ কোর্টনি ওয়ালশ

23

ছোট্ট টেস্ট ক্যারিয়ারে দারুণ সম্ভাবনা দেখিয়েছেন জাসপ্রিত বুমরাহ। স্রেফ ১২ টেস্ট খেলেই বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে ওঠা ভারতীয় এই পেসারে মুগ্ধ কোর্টনি ওয়ালশ। ক্যারিবিয়ান কিংবদন্তি মনে করেন, জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের পর্যায়ে পৌঁছানোর সামর্থ্য আছে বুমরাহর।
ইতিহাসের প্রথম বোলার হিসেবে পাঁচশ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন ওয়ালশ। টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় ছয় নম্বরে আছেন তিনি। পেসারদের মধ্যে ওয়ালশের (৫১৯) চেয়ে বেশি উইকেট আছে কেবল অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও ইংল্যান্ডের অ্যান্ডারসনের (৬০০)। কদিন আগে প্রথম পেসার হিসেবে ছয়শ উইকেটের মাইলফলক স্পর্শ করা এই পেসারের সতীর্থ ব্রড (৫১৪) পৌঁছে গেছেন ওয়ালশের কাছে। ওয়ানডে ও টি-টোয়েন্টি বোলিংয়ে নিজেদের সবচেয়ে বড় অস্ত্র বুমরাহকে টেস্টে খুব হিসেব করে ব্যবহার করছে ভারত। ২০১৮ সালে টেস্টে অভিষিক্ত এই পেসারকে এখনও দেশের মাটিতে খেলায়নি কোনো টেস্ট।

আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে নয় নম্বরে থাকা বুমরাহ ১৪ টেস্টে ২০.৩৩ গড়ে নিয়েছেন ৬৮ উইকেট। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজে পেয়েছেন ইনিংসে পাঁচ উইকেট; পাননি কেবল নিউ জিল্যান্ডে। টেস্টে বুমরাহকে নিয়ে দারুণ আশাবাদী ভারতীয়রা। ২৬ বছর বয়সী পেসারকে নিয়ে উচ্ছ্বাসের কারণটা ভালো করেই বুঝতে পারছেন ওয়ালশ। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি মন্তব্য করেন, সাফল্যের ক্ষুধাটা থাকলে অনেক দূর যাবে বুমরাহ। “অ্যান্ডারসন ও ব্রডের পর্যায়ে পৌঁছানোর সম্ভাবনা আছে বুমরাহর মাঝে। সে খুবই দক্ষ একজন বোলার। তার রান-আপ মজার যেটা লোকে সম্ভবত বদলাতে চায়। তবে এটাই তার জন্য শ্রেয়। সে যদি ফিট থাকে, সব সংস্করণেই নিজের বড় একটি ছাপ রাখতে পারবে। সাফল্য পেতে সে কতটা ক্ষুধার্ত এটাই মূল ব্যাপার।”