বড় জয়ে বাছাইপর্ব শুরু করল বাংলাদেশের মেয়েরা

5

দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষকে পঞ্চাশ রানও করতে দিলেন না রুমানা আহমেদ, সুরাইয়া আজমিনরা। পরে মালয়েশিয়ার দেওয়া ছোট্ট লক্ষ্য তাড়া করতে কোনো বেগ পেতে হয়নি বাংলাদেশ নারী দলের। বড় জয়ে কমনওয়েলথ গেমসের বাছাইপর্ব শুরু করল নিগার সুলতানার দল। কুয়ালালামপুরে মঙ্গলবার মালয়েশিয়াকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষের দেওয়া ৫০ রানের লক্ষ্য ৭২ বল বাকি থাকতেই ছুঁয়ে ফেলেছে তারা। কিনরারা একাডেমি ওভালে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় মালয়েশিয়া। শেষ পর্যন্ত তারা পুরো ২০ ওভার খেললেও দলটির কেউই ইনিংস বড় করতে পারেননি।

দুই অঙ্কে যেতে পেরেছেন কেবল দুইজন, সর্বোচ্চ ১২ অধিনায়ক দুরাইসিংগামের। বাংলাদেশের হয়ে দারুণ বোলিং উপহার দিয়ে দুটি করে উইকেট নিয়েছেন সুয়াইয়া ও রুমানা। ৪ ওভার বোলিং করে কেবল ৪ রান দেওয়া রুমানা জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। একটি করে উইকেট প্রাপ্তি সালমা খাতুন, নাহিদা আক্তার, রিতু মনির। রান তাড়ায় উদ্বোধনী জুটিতেই জয়ের সম্ভাবনা জাগান শামিমা সুলতানা ও মুর্শিদা খাতুন। কিন্তু পঞ্চম ওভারে ৪ চার ও এক ছক্কায় ১৯ বলে ২৮ রান করা শামিমা ফিরলে ভাঙে ৩৮ রানের জুটি। এক ওভার পর ফিরে যান আরেক ওপেনার মুর্শিদাও। এক চারে ১৬ বলে ১৪ রান করেন তিনি। পরে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন নিগার ও ফারজানা হক। কেনিয়ার বিপক্ষে বুধবার দ্বিতীয় ম্যাচে খেলবে বাংলাদেশের মেয়েরা।

পাঁচ দলের বাছাইপর্ব থেকে কেবল পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা দলটি খেলবে কমনওয়েলথ গেমসের মূল পর্বে। আগামী জুলাই-অগাস্টে ইংল্যান্ডের বার্মিংহ্যামে হবে আট দলের মূল পর্ব। এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে বাকি সাত দল। ২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি মূল পর্বে জায়গা পেয়েছে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয় দলের পাঁচটি হলো ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা। আর ওয়েস্ট ইন্ডিজের জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চল থেকে উঠে এসেছে বারবাডোজ। কমনওয়েলথ গেমসের ২২তম আসর আগামী ২৮ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ অগাস্ট। এই নিয়ে দ্বিতীয়বার ক্রিকেটের ইভেন্ট হবে এই ক্রীড়াযজ্ঞে, মেয়েদের প্রথম। কমনওয়েলথ গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা পুরুষ দল সোনা জিতেছিল।