ব্রাজিলে বন্যায় ১৮ জনের মৃত্যু, গৃহহীন হাজার হাজার মানুষ

13

ব্রাজিলের বহিয়া রাজ্যে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে এবং এতে প্রায় ৩৫ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। সেখানে নভেম্বর থেকে এ প্রাকৃতিক দুর্যোগ শুরু হয়। বাহিয়া রাজ্যের গভর্নর রুই কোস্টা জানিয়েছেন, বন্যায় প্রায় ৪০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি জানিয়েছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ইলহেয়াস শহর। রুই কোস্টা বলেন, এটা একটি ভয়াবহ পরিস্থিতি। বাহিয়ার সাম্প্রতিক ইতিহাসে আমি এর আগে এমন ঘটনা দেখেছি বলে মনে পড়ে না। এটা সত্যিই খুব ভয়ঙ্কর।

এখানে অনেক বাড়ি-ঘর এবং রাস্তাঘাট পানির নিচে ডুবে গেছে। বন্যার কারণে ৩৫ হাজারের বেশি মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। বাহিয়া রাজ্যের বেসামরিক প্রতিরক্ষা এবং সুরক্ষা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। গত শনিবার রাতে ইতাম্বে শহরের ভারি বৃষ্টির কারণে একটি বাঁধ ভেঙে যাওয়ায় আরও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। ব্রাজিলের আবহাওয়া এবং প্রাকৃতিক দুর্যোগ দুর্যোগ বিষয়ক পর্যবেক্ষণ সংস্থাগুলো সতর্ক করেছে যে, বাহিয়া রাজ্যে আরও বন্যা এবং ভূমিধসের আশঙ্কা রয়েছে।

এজেন্সিয়া ব্রাসিল জানিয়েছে, কমপক্ষে আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। বাহিয়ার আশপাশে ভারি বৃষ্টির সতর্কতা জারি করেছে ব্রাজিল ন্যাশনাল ইন্সটিটিউট অব মেটেওরোলজি। তবে আজ মঙ্গলবার অবস্থার কিছুটা উন্নতি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। করোনা মহামারিতে এমনিতেই বিপর্যস্ত ব্রাজিল তার মধ্যেই এমন বন্যা পরিস্থিতি সাধারণ মানুষকে আরও বিপাকে ফেলেছে। বিশ্বে করোনা সংক্রমণে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ব্রাজিলের অবস্থান তৃতীয়। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ২২ লাখ ৩৯ হাজার ৪৩৬। এর মধ্যে মারা গেছে ৬ লাখ ১৮ হাজার ৪৮৪ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ১৪ লাখ ১৪ হাজার ৩১৮ জন।