ব্যাটসম্যানকে আউট না করে প্রশংসায় ভাসছেন উইকেটকিপার!

4

সুযোগ পেয়েও ব্যাটারকে রানআউট করলেন না উইকেটকিপার। এ ঘটনায় তিরষ্কারের বদলে এ উইকেটকিপারকে প্রশংসায় ভাসাচ্ছে সারাবিশ্ব। প্রশ্ন উঠতে পারে – আউট না করে কী করে প্রশংসা কুড়ান কোনো উইকেটকিপার? তিনি তো নিজের দায়িত্বই পালন করেননি। কিন্তু এখানে উল্টোটাই ঘটেছে। এমন কা- ঘটিয়ে আলোচনায় এসেছেন আসিফ শেখ নামে নেপালের এ উইকেটকিপার। এর কারণ একটাই। ‘ক্রিকেট যে ভদ্রলোকের খেলা’ – তার উৎকৃষ্ট উদাহরণ ২২ গজের মাঠে দেখিয়েছেন আসিফ। ঘটনাটি ওমানে চলমান চার দেশের টি-টোয়েন্টি টুর্নামেন্টের। গত সোমবার আয়ারল্যান্ডের মুখোমুখি হয় নেপাল।

টসে জিতে আইরিশদের ব্যাটিংয়ে পাঠায় নেপাল। ১৮ ওভারটি করছিলেন কমল সিং। তার একটি ডেলিভারিকে বাউন্ডারি হাঁকানো চেষ্টা করেন আয়ারল্যান্ডের ব্যাটার মার্ক আডায়ার। তবে ব্যাটে-বলে হয়নি সেভাবে। টাইমিং না মেলায় বল পিচের পাশেই গড়িয়ে যায়। পিচের এত কাছে বল রেখেই এক রান নেওয়ার চেষ্টা করেন দুই ব্যাটার। সে রান ঠেকাতে বোলার ও উইকেটকিপার দৌড় শুরু করেন। এ সময় নন-স্ট্রাইকারের ব্যাটার অ্যান্ডি ম্যাকব্রায়ানের সঙ্গে ধাক্কা লাগে নেপালি বোলারের। ম্যাকব্রায়ান পড়ে যান।

উঠে দাঁড়িয়ে পুনরায় দৌড় শুরু করেন তিনি। কিন্তু তার আগেই বল কুড়িয়ে নিয়ে উইকেটকিপার আসিফের গ্লাভসে পাঠিয়ে দেন হাতে। নিশ্চিত আউটই ছিলেন ম্যাকব্রায়ান। কারণ বল আসিফ শেখের গ্লোভসে থাকা অবস্থায় পপিং ক্রিজ থেকে অনেক দূরে তিনি। কিন্তু ভাগ্য সুপ্রসন্ন হয় ম্যাকব্রায়ানের। তাকে রান-আউট করার সহজ সুযোগ থাকা সত্ত্বেও বল স্টাম্পে লাগাননি উইকেটকেপার আসিফ শেখ। এ বিষয়ে আসিফ জানিয়েছেন, বোলারের সঙ্গে ধাক্কা লেগে ব্যাটার পড়ে গিয়েছিলেন বলে তিনি আউট করেননি ম্যাকব্রায়ানকে।