দৈনিক গৌড় বাংলা

শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

বোটক্স ট্রিটমেন্ট যেভাবে কাজ করে

বোটক্স ট্রিটমেন্ট মূলত একটি ইনজেক্টেবল বা ইনজেকশনযোগ্য প্রসাধনী, যা পেশিকে শিথিল বা রিলাক্স করে। এটি বোটুলিনাম টক্সিন টাইপ যাতে ওনাবোটুলিনাম টক্সিন বিশেষভাবে ব্যবহৃত হয়। এর ব্যবহারে মুখের বলিরেখা কমে যায়। তবে হ্যাঁ, বিশেষ এই ট্রিটমেন্ট কোনো স্যালেতে নয়, উচিত অভিজ্ঞ বিশেষজ্ঞের কাছেই করানো।
কী এই বোটক্স ট্রিটমেন্ট?
এটি একটি নন সার্জিক্যাল পদ্ধতি। আগেই বলেছিলাম, বিশেষজ্ঞের উপস্থিতিতেই এটি করাতে হয়। অর্থাৎ বোটক্স মাসে মাসে ফেশিয়াল করানোর মতো নয়। এর একটি সেশন মোটামুটি চার মাস পর্যন্ত স্থায়ী হয়। কসমোলজিস্ট এবং ডাক্তারি পরিভাষায় বলিরেখার কয়েকটি কেতাবি নাম আছে- ফোরহেড লাইন, ফ্রাউন লাইন, ক্রো ফিট এবং বানি লাইন। এই সব রেখা দূর করতেই বোটক্সের ব্যবহার করা যেতে পারে। আবার অনেক ক্ষেত্রে অত্যধিক ঘামের সমস্যা (হাইপার হাইড্রসিস) দূর করতেও বোটক্স ট্রিটমেন্ট করা হয়ে থাকে। ইউনাইটেড স্টেটস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা অনুমোদিত এই বোটক্স ট্রিটমেন্ট। ক্লস্ট্রিডিয়াম বোট্যুলিনাম থেকে তৈরি হয় বোটক্স।
যারা করাতে পারবেন
সাধারণত ১৮ থেকে ৬৫ বছর বয়সীরা বোটক্স ট্রিটমেন্ট করাতে পারেন। তবে সবাই যে একই রকম ফল পাবেন এমনটা নয়। খেয়াল করবেন, যে কোনো ওষুধ বা কসমেটিক্সের গায়ে লেখা থাকে ‘রেজাল্ট মে ভ্যারি’। এক্ষেত্রেও ব্যাপারটা একই।
বোটক্স কীভাবে কাজ করে?
বোটক্স একটি নিউরোটক্সিন, এটি স্নায়ুতন্ত্রকে টার্গেট করে। নরম সেই সংকেত প্রক্রিয়াকে বাধা দেয় যা পেশিকে সংকুচিত করে উদ্দীপিত করে। বোটক্স ইনজেকশন অ্যাসিটাইলকোলিন নিঃসরণে বাধা দেয়, যা পেশিগুলোকে রক্ষা করে না। বোটক্স টক্সিন পেশিগুলির সংকোচনের ওপর কাজ করে, যা ত্বকে দৃশ্যমান বলিরেখা কমিয়ে দেয়। সময় লাগে মাত্র ১৫ থেকে ২০ মিনিট।
পার্শ্বপ্রতিক্রিয়া
যদি সঠিকভাবে এর প্রয়োগ না করা হয়, তা হলে অনেক ক্ষেত্রেই নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। এমনটাও হতে পারে যে কপালের যে ভাঁজ দূর করার জন্যে আপনি এই ট্রিটমেন্টের শরণাপন্ন হয়েছিলেন, সে তো কমলোই না, উল্টে বেড়ে গেল! তাই সার্টিফায়েড ক্লিনিকে বিশেষজ্ঞর পরামর্শ ছাড়া না করাই ভালো।

About The Author