বৃহস্পতির উপগ্রহ ইউরোপা অভিযানের প্রস্তুতি নাসার

15

মহাকাশ, চন্দ্র, মঙ্গল নিয়ে অসীম আগ্রহ মানুষের। সে আগ্রহের সীমানা ছাড়িয়ে আরও প্রসারিত হচ্ছে দিনকে দিন। এবার বৃহস্পতির একটি উপগ্রহে অভিযান চালানোর পরিকল্পনার কথা জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। শুক্রবার মার্কিন ধনকুবের ইলন মাস্কের মহাকাশযান প্রস্তুতকারী সংস্থা স্পেস এক্সের সাথে চুক্তিবদ্ধ হয়েছে নাসা। ইউরোপা, বৃহস্পতি গ্রহের চারদিকে ঘুরতে থাকা চারটি উপগ্রহের মধ্যে সবচেয়ে ছোট।

বৃহস্পতির চাঁদ নামেই পরিচিত এটি। শিগগিরই ইউরোপায় অভিযান চালাবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা-নাসা। তবে অভিযান চালাতে ব্যবহার করবে মার্কিন ধনকুবের ইলন মাস্কের মহাকাশযান প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্পেস এক্সের তৈরি ফ্যালকন হেভি রকেট। শুক্রবার স্পেস এক্সের সাথে ১৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের একটি চুক্তি করেছে নাসা। চুক্তি অনুযায়ী ২০২৪ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে ইউরোপা অভিমুখে যাত্রা করবে ফ্যালকন হেভি।

ইউরোপায় প্রাণের সন্ধানেই চালানো হবে এই অভিযান। পরিকল্পনা অনুযায়ি, ফ্যালকন হেভি মহাকাশে নিয়ে যাবে কৃত্রিম উপগ্রহ। যা ইউরোপার খুব কাছ দিয়ে প্রদক্ষিণ করবে। রকেটে সাঁটানো ক্যামেরায় তোলা হবে ইউরোপার উচ্চ মানের ছবি, যা থেকে তৈরি হবে উপগ্রহটির উপরিভাগের মানচিত্র। উপগ্রহটিতে প্রাণের অস্তিত্ব আছে কিনা তা পরীক্ষা করা হবে। এরইমধ্যে মহাকাশ ভ্রমণে বেশ জনপ্রিয়তা পেয়েছে ফ্যালকন হেভি। ২০১৮ সালে এটি প্রথম মহাকাশে যাত্রা করে। এরপর থেকে বাণিজ্যিক কিংবা সরকারি অভিযানে ব্যবহার করা হচ্ছে স্পেস এক্সের এই রকেটটি।