বৃহস্পতিবার গোমস্তাপুরের ৮ ইউনিয়নে ভোট : ৮৬ কেন্দ্রে ভোট দেবেন ১৮১৫৪৬ জন ভোটার

43

আগামী বৃহস্পতিবার দ্বিতীয় ধাপে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার ৮টি ইউনিয়নের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ৮ ইউনিয়নের মধ্যে শুধুমাত্র গোমস্তাপুর ইউনিয়নে ইভিএমে ভোট গ্রহণ করা হবে বলে নির্বাচন অফিস জানিয়েছে। আজ মঙ্গলবার এই ইউনিয়নে মক ভোটিং (নমুনা ভোট) অনুষ্ঠিত হয়েছে।
গোমস্তাপুর উপজেলার ৮টি ইউনিয়নের ৮৬টি ভোট কেন্দ্রে ১ লাখ ৮১ হাজার ৫৪৬ জন ভোটার এ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৯০ হাজার ১৭৩ জন ও মহিলা ভোটার ৯১ হাজার ৩৭৩ জন।
উপজেলা নির্বচন অফিস জানায়, গোমস্তাপুর উপজেলার ৮টি ইউনিয়নে ৮৬টি ভোট কেন্দ্রে ৫৮২ ভোটকক্ষে আগামীকাল বৃহস্পতিবার ১১ নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে গোমস্তাপুর ইউনিয়নে ৩১ হাজার ৫৫৭ জন, বাঙ্গাবাড়ী ইউনিয়নে ১৯ হাজার ৮৭৭ জন, রাধানগর ইউনিয়ন ২৮ হাজার ৯৯২ জন, পার্বতীপুর ইউনিয়নে ২৭ হাজার ১৬০ জন, রহনপুর ইউনিয়নে ১৪ হাজার ৬৩৪ জন, বোয়ালিয়া ইউনিয়নে ২০ হাজার ৯০৭ জন, চৌডালা ইউনিয়নে ২৫ হাজার ৮২২ জন, আলিনগর ইউনিয়নে ১২ হাজার ৫৯৭ জন ভোটার রয়েছেন। এজন্য ১ হাজার ৮৩২ জন নির্বাচনী কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। তাদের গত ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত প্রশিক্ষণ দেয়া হয়েছে।
৮টি ইউনিয়নে চেয়ারম্যন পদে ২৫ জন, সাধারণ ওয়ার্ড সদস্য পদে ২৭৪ জন (তাদের মধ্যে ৩টি ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী প্রার্থী নেই) এবং সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদে ১০৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা সেরাজুল ইসলাম জানান, নির্বাচনে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করে সংশ্লিষ্টদের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। আগামীকাল বুধবার প্রতিটি ইউনিয়নের ভোট কেন্দ্রে নির্বাচনী সামগ্রী নিয়ে নির্বাচনী কর্মকর্তারা উপস্থিত হবেন। আচরণ বিধিসহ নির্বাচনের সার্বিক বিষয় দেখাশোনার জন্য নির্বাচন কমিশন ইতিমধ্যে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছে। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনী মাঠে থাকবে। আশা করি শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে।
এদিকে উপজেলা নির্বাচন জানিয়েছে, আজ মঙ্গলবার উপজেলার গোমস্তাপুর ইউনিয়নে মক ভোটিং (নমুনা ভোট) অনুষ্ঠিত হয়েছে। উপজেলায় প্রথমবারের মতো এবার এই ইউনিয়নে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটারদের এ বিষয়ে অবহিত করতে মক ভোটিংয়ের আয়োজন নির্বাচন অফিস।
ওই ইউনিয়নের ১৩টি কেন্দ্রে একযোগে এ মক ভোটিং অনুষ্ঠিত হয়। এ সময় কেন্দ্রগুলোতে নির্বাচনী কর্মকর্তা ও ভোটাররা উপস্থিত ছিলেন। উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা সেরাজুল ইসলাম মক ভোটিং কার্যক্রম পরিদর্শন করেন।