বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

23

চাঁপাইনবাবগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা। এর মাধ্যমে ‘কৈলাস দেবালয়ে’ ফিরেছেন দেবী দুর্গা। বিসর্জনের আগে ঢাকের তালে আর সিঁদুর খেলায় মেতে উঠে সনাতন ধর্মাবলম্বীরা।
এবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৪৫টি মণ্ডপে অনুষ্ঠিত হয় দুর্গাপূজা। শুভ মহালয়ার মধ্য দিয়ে শুরু হওয়া উৎসবে প্রতিদিন ভক্তরা এ-মণ্ডপ থেকে ও-মণ্ডপ ঘুরে দুর্গামায়ের চরণে শ্রদ্ধাঞ্জলি দেন। করেন পূজা-অর্চনা। ভক্তদের পদচারণায় মুখরিত ছিল মন্দির এলাকাগুলো। আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে জেলা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছিল। জেলা প্রশাসনের পক্ষ থেকেও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়। পাশাপাশি মণ্ডপগুলোয় নিজস্ব স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়।
এবার জেলার সদর উপজেলায় ৬০টি, শিবগঞ্জে ৪১টি, গোমস্তাপুরে ২৯টি, নাচোলে ১২টি এবং ভোলাহাট উপজেলায় ৩টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়।
বুধবার সন্ধ্যা থেকে শুরু হয় প্রতিমা বিসর্জন। ভক্তরা চোখের জলে বিদায় জানান দেবী দুর্গামাকে, কামনা করেন সুখ ও শান্তি।
সন্ধ্যা ৭টায় যোগাযোগ করা হলে পুলিশ সুপার এএইচএম আবুর রকিব জানান, মণ্ডপগুলোসহ সারা জেলায় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সজাগ রয়েছে। সন্ধ্যার মধ্যেই বিসর্জন কার্যক্রম শেষ করার জন্য পূজা কমিটির নেতৃবৃন্দকে বলা হয়।