বিশ্ব হার্ট দিবসে শরীরের প্রতি যত্নবান হওয়ার আহ্বান

30

‘হৃদয় দিয়ে হৃদয়কে ভালোবাসুন-প্রকৃতি ও পরিবেশ রক্ষা করুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব হার্ট দিবস পালিত হয়েছে। সকালে জেলা হার্ট ফাউন্ডেশন হাসপাতালের উদ্যোগে শোভাযাত্রা, কেক কাটা ও সংক্ষিপ্ত সমাবেশ আয়োজন করা হয়।
সকাল ১০টায় ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতাল রোডে অবস্থিত জেলা হার্ট ফাউন্ডেশন হাসপাতালের অস্থায়ী কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির কেক কাটেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি। এসময় উপস্থিত ছিলেন- জেলা হার্ট ফাউন্ডেশন হাসপাতাল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ওমর ফারুক, সহসভাপতি সফিকুল আলম ভোতা, সদস্য আনোয়ার হোসেন দিলু, কৃষি গবেষণা কেন্দ্রের অবসরপ্রাপ্ত পরিচালক ড. সাইফুল ইসলামসহ ফাউন্ডেশনের সদস্যরা।
পরে একটি শোভাযাত্রা শুরু হয়ে শহরের মুজিব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধান অতিথিসহ কমিটির সদস্যরা। সেখানে হৃদরোগ বিষয়ে সচেতনতা বাড়াতে সংক্ষিপ্ত বক্তব্য দেন, প্রধান অতিথি ফেরদৌসী ইসলাম জেসি। তিনি তার বক্তব্যে ১৯৯৩ সালে জেলা হার্ট ফাউন্ডেশন হাসপাতাল গঠনে ভূমিকা রাখায় প্রতিষ্ঠাকালীন সভাপতি মরহুম ডা. আ. আ. ম. মেসবাহুল হক (বাচ্চু ডাক্তার) ও সাধারণ সম্পাদক ডা. বকুলকে স্মরণ করেন।
এছাড়া শহরের বালিগ্রামে নির্মাণাধীন হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ভবনের জমি ও বিভিন্নভাবে সহযোগিতার জন্য প্রয়াত জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মইনুদ্দীন মন্ডল, হার্ট ফাউন্ডেশনের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদসহ হাসপাতাল প্রতিষ্ঠায় অবদানের কথা তুলে ধরে তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
স্বাগত বক্তব্যে সংগঠনটির সাধারণ সম্পাদক ডা. ওমর ফারুক হার্টের যতেœ সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ধূমপান ও অ্যালকোহল পরিহার, বাড়তি লবণ না খাওয়া, চিন্তামুক্ত থাকা, ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখা, হাঁটাসহ কায়িক পরিশ্রম করা এবং ওজন ঠিক রাখার পরামর্শ দেন। তিনি আরো বলেন, হার্ট ফাউন্ডেশনের হাসপাতালটি চালু হলে জেলাবাসীসহ পার্শ্ববর্তী দেশগুলো থেকে হৃদরোগীরা এখানে এসে বিশ্বমানের হৃদরোগের চিকিৎসা সেবা পাবেন। তিনি জেলা হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ভবন নির্মাণে সহযোগিতায় এগিয়ে আসার জন্য জেলার বিত্তবানদের প্রতি আহ্বান জানান।