বিশ্ব বসতি দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে আলোচনা সভা : নিরাপদ আবাসন তৈরির আহ্বান জেলা প্রশাসকের

5

বৈষম্য হ্রাসের অঙ্গিকার করি, সবার জন্য টেকসই নগর গড়ি -এই প্রতিপাদ্য কে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব বসতি দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগ এই আলোচনা সভার আয়োজন করে।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সবার জন্য আবাসন নিশ্চিত করতে বর্তমান সরকার আশ্রায়ন প্রকল্পের মাধ্যমে সারাদেশে প্রায় ৯ লক্ষ গৃহহীন পরিবারের মধ্যে জমিসহ গৃহনির্মাণ করে দিয়েছে। এ প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। তিনি টেকসই গৃহনির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করে নিরাপদ আবাসন তৈরির উপর গুরুত্ব দেন। এছাড়া গৃহ নির্মাণে, নির্মাণ শ্রমিকদের বেশি ভুমিকা থাকায় তাদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষশ্রমিক হিসাবে গড়ে তোলার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
সভায় মূখ্য আলোচক ছিলেন গণপূর্ত বিভাগ, চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মহসীন।
পরিকল্পিত নগর গড়ে তুলতে পৌর এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা, বিশুদ্ধ পানি সরবরাহসহ টেকসই গৃহনির্মাণের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য দেন পৌরসভার নগর পরিকল্পনাবিদ মো. ইমরান হোসেন।
আলোচনা সভায় সরকারি, বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রকৌশলী, নির্মাণ শ্রমিক ও তাদরে নেতাসহ আবাসন সংশ্লিষ্টরা অংশগ্রহণ করেন।