বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

12

চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব ডায়াবেটিক দিবস-২০২২ পালিত হয়েছে। এ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ ডায়াবেটিক সমিতি ও শিবগঞ্জ ডায়াবেটিক সমিতি পৃথকভাবে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ ডায়াবেটিক সমিতির উদ্যোগে পদযাত্রা, আলোচনা ও বিনামূল্যে নতুন রোগীদের ডায়াবেটিস পরীক্ষা করা হয়। ডা. দুররুল হোদার নেতৃত্বে পদযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে ডায়াবেটিক হাসপাতালে অনুষ্ঠিত আলোচনা সভায় সংক্ষিপ্ত বক্তব্য দেন সিভিল সার্জনের প্রতিনিধি ডা. নাহিদ ইসলাম মুন, আলহাজ মো. আব্দুল হান্নান হানু, ডা. আবুল হাসান, আব্দুল হান্নান, মো. খাইরুল ইসলাম ও আলহাজ মো. শামসুল হক।
পদযাত্রায় অংশ নেন ডায়বেটিক সমিতির নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, আধুনিক সদর হাসপাতালের স্টাফ নার্স, ফারিয়ার শতাধিক সদস্যবৃন্দ, ডায়াবেটিক হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীগণ।
বিনামূল্যে মেডিকেল ক্যাম্পে প্রায় ২০০ জন নতুন রোগীর ডায়াবেটিস পরীক্ষা করা হয়।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। সোমবার সকালে দিবসটি উপলক্ষে শিবগঞ্জ ডায়াবেটিস সমিতির সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
র‌্যালি শেষে শিবগঞ্জ ডায়াবেটিস সমিতির আয়োজনে আলোচনা সভায় সমিতির সাধারণ সম্পাদক মো. আমিরুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেনÑ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান, কোষাধ্যক্ষ আব্দুল ওয়াহাব, নির্বাহী সদস্য মো. তসিকুল ইসলাম, রবিউল ইসলাম বাহারুল, আলহাজ মো. গোলাব হোসেন বাবলু ও মেডিকেল অফিসার ডা. উম্মে মাসকুরা।
আলোচনা সভায় রোগীদের মধ্য থেকে বক্তব্য দেন আলহাজ মো. সেতাউর রহমান।