বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪১ লাখ

24

করোনায় প্রতিদিনই শনাক্ত হচ্ছে লক্ষাধিক মানুষ। আরও বড় হচ্ছে মৃত্যুর মিছিল। বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪১ লাখ। ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৬ হাজারের বেশি মানুষ। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ি, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট শনাক্তের সংখ্যা ১৯ কোটি ১১ লাখ ৮৭ হাজার ৬১৬। এর মধ্যে ৪১ লাখ পাঁচ হাজার ২৬১ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছে ১৭ কোটি ৪১ লাখ ৪৫ হাজার ৪৭৫ জন।

এদিকে, ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদের করোনা শনাক্ত হবার পর তার সংস্পর্শে আসায় আইসোলেশনে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও চ্যান্সেলর ঋষি সুনাক। দেশটিতে রোববার ৪৮ হাজারের বেশি শনাক্ত ও নতুন করে ২৫ জনের মৃত্যু হয়। করোনা সংক্রমণ বাড়তে থাকায় সোমবার থেকে ভিয়েতনামের দক্ষিণাঞ্চলের ১৬টি প্রদেশে দুই সপ্তাহের জন্য চলাচলে কঠোর নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে। ইন্দোনেশিয়ায় একদিনে মৃত্যু হয়েছে এক হাজারের বেশি। শনাক্ত ৪৪ হাজারের বেশি।

বিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ৪৯ লাখ ৬৩ হাজার ৪৩৯। মৃত্যু হয়েছে ছয় লাখ ২৪ হাজার ৭৪৬ জনের। আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ১১ লাখ ৪৩ হাজার ৫৯৫। এর মধ্যে চার লাখ ১৪ হাজার ১৪১ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে আক্রান্তের সংখ্যা এক কোটি ৯৩ লাখ ৭৬ হাজার ৫৭৪। এর মধ্যে পাঁচ লাখ ৪২ হাজার ২১৪ জনের মৃত্যু হয়েছে।