বিশ্বজুড়ে আরও ৪ হাজারের বেশি ফ্লাইট বাতিল

6

নতুন বছরের শুরুতেই গত রোববার সারা বিশ্বে চার হাজারেরও বেশি ফ্লাইট বাতিল হয়েছে। এর মধ্যে অর্ধেকেরও বেশি মার্কিন ফ্লাইট। করোনার নতুন ধরন ওমিক্রন এবং প্রতিক‚ল আবহাওয়ার কারণেই এত বিপুল সংখ্যক ফ্লাইট বাতিল করতে হয়েছে এয়ারলইন্সগুলোকে। গতকাল সোমবার এক প্রতিবেদনে রয়টার্স এই তথ্য জানিয়েছে। এর আগে গত শনিবারও সারা বিশ্বে প্রায় সাড়ে চার হাজার ফ্লাইট বাতিল হয়েছিলো। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যাওয়ার.কম-এর তথ্য অনুযায়ী, গত রোববার গ্রিনিচ মান সময় রাত ৮টা (বাংলাদেশ সময় সোমবার রাত ২টা) পর্যন্ত সারা বিশ্বে চার হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্রেই বাতিল হয়েছে দুই হাজার চারশ’র বেশি ফ্লাইট। এ ছাড়া গকরোববার বিশ্বজুড়ে ১১ হাজার ২০০-র বেশি ফ্লাইটের ভ্রমণ বিলম্ব হয়েছে বলেও জানিয়েছে ফ্লাইটঅ্যাওয়ার.কম। সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল করা এয়ারলাইন্সগুলোর মধ্যে রয়েছে স্কাইওয়েস্ট এবং সাউথওয়েস্ট নামক দু’টি বিমান সংস্থা। রোববার এয়ারলাইন্স দু’টি যথাক্রমে ৫১০টি এবং ৪১৯টি ফ্লাইট বাতিল ঘোষণা করে।

ক্রিসমাস এবং নববর্ষের ছুটি কাটানোর পর বছরের এই সময়টাতে সাধারণত আকাশপথে ভ্রমণে ব্যাপক চাপ হয়ে থাকে। কিন্তু করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনের কারণে ভাইরাসের সংক্রমণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় এবারের পরিস্থিতি ভিন্ন। এয়ারলাইন্সগুলোর বহুসংখ্যক পাইলট ও কেবিন ক্রু করোনায় আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে চলে যাওয়ায় কর্মী সংকটে ফ্লাইট বাতিল করতে বাধ্য হচ্ছে বহু বিমান সংস্থা। এ ছাড়া ফ্লাইট বাতিলের কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের কিছুকিছু জায়গায় শীতকালীন খারাপ আবহাওয়াকেও দায়ী করছে এয়ারলাইন্সগুলো।