বিশ্বকাপ নিশ্চিত করলো পর্তুগাল, পোল্যান্ড ও মরক্কো

2

প্লে অফের বাঁধাা টপকে কাতার ২০২২ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে পর্তুগাল ও পোল্যান্ড। গতরাতে অনুষ্ঠিত ইউরো অঞ্চলের প্লে অফে পর্তুগাল ২-০ গোলে উত্তর মেসেডোনিয়াকে এবং পোল্যান্ড একই ব্যবধানে সুইডেনকে পরাজিত করেছে। একই দিনে আফ্রিকা অঞ্চল থেকে কাতার বিশ^কাপ নিশ্চিত করেছে মরক্কো। পর্তুগালের হয়ে দুটি গোলই করেছেন ব্রুনো ফার্নান্দেস। এর মাধ্যমে বলকান অঞ্চলের বিস্ময় সৃস্টি করা মেসেডোনিয়াকে বিদায় করে বিশ^কাপের চুড়ান্ত আসর নিশ্চিত করে পর্তুগাল। গত সপ্তাহেই এই মেসেডোনিয়া ইউরোপীয় চ্যাম্পিয়ন ইতালীকে ১-০ গোলে হারিয়ে দিয়ে প্লে অফের চুড়ান্ত ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করেছিল। ইতালির বিপক্ষে অঘটনের জন্ম দেয়া মেসেডোনিয়ার স্বপ্ন ছিল প্রথমবারের মতো বিশ^কাপের চুড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করা।

কিন্তু পোর্তোয় অনুষ্ঠিত ম্যাচে পর্তুগালের সঙ্গে পেরে উঠেনি পুচকে এই দলটি। এস্তাদিও দো দ্রাগাওয়ে অনুষ্ঠিত ম্যাচে প্রথমার্ধের ৩২ মিনিটে ক্রিস্টিয়ানো রোনালদোর বানিয়ে দেয়া বলে দারুন ফিনিশিং টেনে পর্তুগালকে এগিয়ে দেন ফার্নান্দেস। বিরতির পর ৬৫ মিনিটে দিয়োগো জোতার ক্রসের বল জালে জড়িয়ে পুর্তগালকে শংকামুক্ত করেন তিনি। এই জয়ের ফলে টানা ষষ্ঠবারের মতো বিশ^কাপের চুড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করলো পর্তুগাল। আর এই আসরে দেশটির হয়ে পঞ্চমবারের মতো খেলতে যাচ্ছেন ৩৭ বছর বয়সি ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ^কাপে রোনালদোর সেরা সাফল্য ২০০৬ আসরের সেমি-ফাইনালে অংশ নেয়া। জার্মানির কাছে হেরে সেমি থেকে বিদায় নেয় তার দল পর্তুগাল।

এদিকে চোরর্জোতে অনুষ্ঠিত আরেক প্লে অফে সুইডেনের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতে রবার্ট লিওয়ানদোস্কির পেনাল্টি থেকে করা গোলে হাফ ছেড়ে বাঁচে স্বাগতিক পোল্যান্ড। ম্যাচে পোলিশদের হয়ে দ্বিতীয় গোলটি করেছেন পিতর জিয়েলিনস্কি। এই জয়ে পোল্যান্ডের নাম অন্তুর্ভুক্ত হলো আগামী সোমবারের বিশ^কাপ ড্রয়ে। আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর মধ্য প্রাচ্যের দেশ কাতারে বসতে যাচ্ছে বিশ^কাপের আসর। বিরতি থেকে ফেরারর পরপরই ৪৯ মিনিটে গুরুত্বপুর্ন পেনাল্টিতেই পোল্যান্ডের বিশ^কাপের দ্বার উন্মুক্ত হয়। মিডফিল্ডার সেবাস্তিয়ান সজাইমানস্কি সতীর্থ বদলী খেলোয়াড় গ্রজেগর্জ ক্রাইচোয়াককে বল দেয়ার সময় তাকে ফাউল করেন জেসপার কার্লস্ট্রম। এতেই বেজে উঠে রেফারির বাঁশি।

পেনাল্টি থেকে সুইডিশ গোল রক্ষকের বাঁ পাশ দিয়ে শটে বল জালে জড়ান লিওয়ানদোস্কি। এটি ছিল পোল্যান্ডের হয়ে তার ৭৫তম আন্তর্জাতিক গোল। তন্মধ্যে এটি ছিল সবচেয়ে গুরুত্বপুর্ন গোলগুলোর একটি। শটে গোল রক্ষক ওলসেনকে পরাস্ত করার সঙ্গে সঙ্গেই বুনো উন্মাদনায় মেতে উঠে স্বাগতিক সমর্থকরা। ম্যাচের শেষ ১০ মিনট খেলতে বদলী হিসেবে মাঠে নেমেছিলেন সুইডিশ কিংবদন্তী তারকা জøাটান ইব্রাহিমোভিচ। কিন্তু ৪০ বছর বয়সি ওই তারকা খুব বেশী উজ্জীবিত করতে পারেননি সুইডেনকে। ফলে দলের হয়ে তৃতীয় বারের মতো বিশ^মঞ্চে খেলার সুযোগ থেকেও বঞ্চিত হন তিনি। গতকালের প্লে অফ ম্যাচের ফলাফলের পর ইউরোপ থেকে এ পর্যন্ত ১২টি দল বিশ^কাপে অংশগ্রহণ নিশ্চিত করলো।

গ্যারেথ বেলের ওয়েলসেরও আরেকটি প্লে অফের ফাইনাল খেলার কথা ছিল। কিন্তু ইউক্রেনে যুদ্ধ বেঁধে যাওয়ায় স্কটল্যান্ডে ইউক্রেনীয়দের প্লে অফের সেমিফাইনাল আগামী জুন পর্যন্ত স্থগিত করা হয়েছে। একই দিন মরক্কোর কাসাবালাঙ্কায় অনুষ্ঠিত ম্যাচে আজেদিন ওনাহির জোড়া গোলে ভর করে আফ্রিকান অঞ্চল থেকে বিশ^কাপের চুড়ান্ত পর্ব নিশ্চিত করেছে মরক্কো। রাজধানী কাসাবলাঙ্কায় অনুষ্ঠিত বাছাইপর্বে কঙ্গো প্রজাতন্ত্রকে ৪-১ গোলে হারিয়ে কাতার বিশ^কাপের টিকিট লাভ করে স্বাগতিক মরক্কো।

ম্যাচে স্বাগতিক অ্যাটলাস লায়ন্সদের হয়ে বাকী গোল দুটি করেছেন যথাক্রমে তারিক তিসুদালি ও প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) ফুল ব্যাক আচরাফ হাকিমি। দুই দলের মধ্যে প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল। ফলে দুই লেগে মিলে ৫-২ ব্যবধানে এগিয়ে থেকে বিশ^কাপের চুড়ান্ত পর্ব নিশ্চিত করে মরক্কো। শেষ বাঁশি বাজার ১৩ মিনিট আগে সফরকারী কঙ্গোর হয়ে সান্তনামুলক একমাত্র গোলটি পরিশোধ করেছেন বেন মালাঙ্গো।