বিশ্বকাপের প্লে অফে পেরু, ছিটকে গেল চিলি ও কলম্বিয়া

4

সরাসরি বিশ্বকাপের চুড়ান্ত পর্ব নিশ্চিত করতে না পারলেও দক্ষিন আমেরিকা অঞ্চল থেকে বিশ^কাপের প্লে অফ খেলার সুযোগ সৃস্টি করেছে পেরু। মঙ্গলবার বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে ২-০ গোলে জয়লাভ করেছে তারা। এই জয়ে প্লে অফে অস্ট্রেলিয়া অথবা সংযুক্ত আরব আমিরাতের মোকাবেলা করবে পেরু। ইতোমধ্যে কনমেবল অঞ্চল থেকে বিশ্বকাপের চুড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে। তবে মঙ্গলবার সবগুলো দলই দক্ষিন আমেরিকা অঞ্চলের বিশ^কাপ বাছাইপর্বের আনুষ্ঠানিকতার ম্যাচে অংশ নিয়েছে। এদিন জয়লাভ করতে পারলে প্লে অফে খেলার সুযোগ সৃস্টি করতে পারতো কলম্বিয়া ও চিলি। কিন্তু পেরু জয়লাভ করায় ভেনেজুয়েলার বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করেও প্লে অফ নিশ্চিত করতে পারেনি কলম্বিয়া। আর হোম ম্যাচে উরুগুয়ের কাছে ২-০ গোলে হেরে গেছে চিলি।

এখন টানা দ্বিতীয় বারের মতো বিশ^কাপে খেলার লক্ষ্য নিয়ে প্লে অফ খেলবে পেরু। গতবার দুই লেগে নিউজিল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিশ^কাপে খেলার সুযোগ পেয়েছিল দেশটি। তবে এবার বিষয়টি খুব একটা সহজ হবে না। কারণ এবার তাদেরকে লড়তে হবে অস্ট্রেলিয়া কিংবা সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। জুনে কাতারে অনুষ্ঠিত হবে প্লে অফ। লিমায় অনুষ্ঠিত ম্যাচের শুরুতেই ৫ মিনিটে গোল করে পেরুকে এগিয়ে দেন ইতালীতে জন্মগ্রহন করা জিয়ানলুকা লাপাদুলা। তবে পরক্ষনেই প্রতিক্রিয়া দেখায় প্যারাগুয়ে। অভিষেক হওয়া সেবাস্তিয়ান ফেরেরা জোড়ালো শটের একটি বল পেরুর ক্রসবারে লেগে ফিরে আসে। তখনো অবশ্য ম্যাচের নিয়ন্ত্রন ছিল পেরুভিয়ানদের হাতে। ম্যাচের ৪২ মিনিটে ইয়োশিমার ইয়তুন গোল করে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন পেরুকে। এডিসন ফ্লোরেসের ক্রসের বল অ্যাক্রোবেটিক শটে জালে জড়ান তিনি। ম্যাচে আরো বড় ব্যবধানে জয় লাভের সুযোগ পেয়েছিল পেরু।

কিন্তু লাপাদুলার দুটি প্রচেস্টা ব্যর্থ করে দেন প্যারাগুয়ের রক্ষন। এই ফলাফলে মাত্র এক পয়েন্টের কারণে প্লে অফের সুযোগ থেকে বঞ্চিত হতে হলো কলম্বিয়াকে। বাছাইপর্বের মাঝপথে বেশ ভালো অবস্থানেই ছিল কলম্বিয়া। কিন্তু শেষ দুটি ম্যাচে জয়ের আগে টানা সাত ম্যাচ কোন গোলের দেখা পায়নি দলটি। ফলে আশাহত হতে হলে কলম্বিয়াকে। মঙ্গলবার ভেনেজুয়েলার বিপক্ষে বাছাইপর্বে কলম্বিয়ার হয়ে পেনাল্টি থেকে জয়সুচক একমাত্র গোলটি করেছেন হামেস রড্রিগেজ। এদিকে বাছাইপর্বের শুরু থেকে ধুকতে থাকা চিলি টানা দ্বিতীয়বারের মতো বিশ^কাপের চুড়ান্ত পর্বে অংশগ্রহণ থেকে বঞ্চিত হতে যাচ্ছে। প্লে অফের স্থানের জন্য নিজেদের জয়ের পাশাপাশি তাদের জন্য প্রয়োজন ছিল পেরু ও কলম্বিয়ার ব্যর্থতা। কিন্তু লুইস সুয়ারেজ ও ফেদেরিকো ভালবার্দের গোল তাদের স্বপ্ন ভেঙ্গে চুরমার করে দিয়েছে।

এই জয়ে গ্রুপের তৃতীয় স্থান লাভ কেেরেছ উরুগুয়ে। মঙ্গলবার বাছাইপর্বের আরেক ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৪-০ গোলের জয় নিয়ে দক্ষিন আমেরিকা অঞ্চলের বিশ^কাপ বাছাইয়ে পয়েন্ট সংগ্রহের নতুন রেকর্ড গড়েছে ব্রাজিল। এই নিয়ে ১৪টি ম্যাচে জয় ও তিন ম্যাচে ড্র করেছে সেলেকাওরা। এখানো বাকী আছে আর্জেন্টিনার বিপক্ষে ভন্ডুল হয়ে যাওয়া ম্যাচটি। তারপরও ৪৫ পয়েন্ট সংগ্রহ করেছে ব্রাজিল। এটি ২০০২ সালে মার্সেলো বিয়েলসার আর্জেন্টিনার সংগ্রহের চেয়ে দুই পয়েন্ট বেশী। নিষিদ্ধ থাকায় এ ম্যাচে খেলতে পারেননি মহাতারকা নেইমার। তারপরও সহজ ওই জয়টিকে প্রত্যাশিত হিসেবেই মনে করা হচ্ছে।

ম্যাচের ২৪ মিনিটে ব্রাজিলের হয়ে গোলের খাতা খুলেন লুকা পাকুয়েটা। এরপর রিচার্লিসনের জোড়া গোলের মাঝে দলটির হয়ে অপর গোলটি করেন ব্রুনো গুইমারেস। এদিকে ইকুয়েডরের সঙ্গে মঙ্গলবার বাছাইপর্বের অ্যাওয়ে ম্যাচে ১-১ গোলে ড্র করে ৩১ ম্যাচে অপরাজিত থাকার ধারাবাহিকতা রক্ষা করেছে আর্জেন্টিনা। ম্যাচের ২৪ মিনিটে আর্জেন্টিনার হয়ে গোল করেন জুলিয়ান আলভারেজ। তবে ম্যাচের ইনজুরি টাইমে ইকুয়েডরের হয়ে গোলটি পরিশোধ করে দেন এনার ভ্যালেন্সিয়া।