বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ

30

চাঁপাইনবাবগঞ্জ জেলায় জাতীয় চার নেতাকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে। বৃহস্পতিবার জেলা ও উপজেলা আওয়ামী লীগসহ দলটির অঙ্গ ও সহযোগী সংগঠন জেল হত্যা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামী লীগের আয়োজনে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান ও ক্যাপ্টেন মনসুর আলীর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
শহরের শহীদ মনিমুল হক সড়কে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের (অর্ধনমিত) পর একটি শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফায়ার সার্ভিস মোড়ে গিয়ে শেষ হয়। সেখানে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেনÑ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এমপি মু. জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ। এসময় উপস্থিত ছিলেনÑ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. গোলাম রাব্বানী, যুগ্ম সাধারণ সম্পাদক শরিফুল আলম, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল জলিল ও সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকনসহ আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
বক্তারা জেলহত্যার ঘটনায় জড়িত বিদেশে পলাতকদের দেশে ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিত করার দাবি জানান।
পরে চার নেতার রুহের মাগরিফরাত কামনা করে দোয়া করা হয়।
সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ : বৃহস্পতিবার বিকেল ৩টায় সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ এর আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চাঁপাইনবাবগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জেলা সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. গোলাম রাব্বানী, জেলা কৃষক লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুস সামাদ বকুল, জেলা মহিলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট আঞ্জুমান আরা, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ সাঈদুর রহমানসহ অন্যরা।
ফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ড. তসিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেনÑ ছাত্রলীগের সাবেক নেতা মো. দানেশ আলী, ফোরামের সদস্য আলহাজ আতাউর রহমান মাস্টারসহ বীর মুক্তিযোদ্ধারা।
মোবাইল ফোনে সভার প্রধান অতিথি ও জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন বক্তব্য দেন। তিনি বলেন, সদ্য স্বাধীন দেশে স্বাধীনতার পরাজিত শক্তি ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর আওয়ামী লীগকে চিরতরে নিশ্চিহ্ন করতে এবং ৭১ এর পরাজয়ের প্রতিশোধ নিতেই ৩ নভেম্বর জেলখানা অভ্যন্তরে জাতীয় ৪ নেতাকে নির্মমভাবে হত্যা করেছিল। সেই স্বাধীনতাবিরোধী চক্রের ষড়যন্ত্র আজও থেমে নেই। সেইসব ষড়যন্ত্রকারীদের ষড়যন্ত্র মোকাবিলা করতে শেখ হাসিনার নেতৃত্বে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা ও পৌর আওয়ামী লীগের আয়োজনে জাতীয় ৪ নেতাকে হত্যার দিনটি শোক আর শ্রদ্ধায় স্মরণ করেছে।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নাচোল উপজেলা ও পৌর আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে শহীদদের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়েছে।
অপরদিকে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা হয়। উত্তোলন করা হয় কালো পতাকা। এসময় আলোচনা সভায় উপস্থিত ছিলেন- পৌর আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জান্নাতুন নাঈম, প্রভাষক আজিজুল হক, ফতেপুর ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম, নাচোল পৌরসভার ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুর আনসারী, অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বুলেট ও আজহার আলী। এছাড়াও দলের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ৩ নভেম্বর জেল হত্যা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে উপজেলা আওয়ামী লীগ। কর্মসূচির মধ্যে ছিল- সকালে আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, জাতীয় চার নেতার প্রতিকৃতিতে মাল্যদান, বিকেলে দোয়া ও আলোচনা সভা।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন- উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি গোলাম মোস্তফা বিশ্বাস। অন্যদের মধ্যে বক্তব্য দেন- সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মু. জিয়াউর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, রহনপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল আজিজ ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বিশ্বাস, উপজেলা মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক তাইজুল ইসলাম সোনার্দী, জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক হালিমা খাতুন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সেরাজুল ইসলাম টাইগার, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম জয়, রহনপুর পৌর ছাত্রলীগের সভাপতি এন্তাজুল ও সাধারণ সম্পাদক তাসরিফ।
সভা শেষে দোয়া অনুষ্ঠিত হয়।