বিধ্বংসী ব্যাটিংয়ে রেকর্ড গড়লেন ওয়ার্নার

112

02সুযোগ থাকলেও সিডনি টেস্টে পাকিস্তানকে ফলোঅন করালেন না স্টিভেন স্মিথ। টেস্টের বাকি আর চার সেশনের কিছু বাকি। তাই স্বস্তি হয়েই আসতে পারতো এই সিদ্ধান্ত। কিন্তু অস্ট্রেলিয়ার ব্যাটিং তা-বে উল্টো চোখের পানি নাকের পানি এক হল অতিথিদের। বিধ্বংসী ব্যাটিংয়ে রেকর্ড গড়লেন ডেভিড ওয়ার্নার। যথারীতি আক্রমণের নেতৃত্বে ছিলেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান ওয়ার্নার। ২৩ বলে পঞ্চাশ ছুঁয়ে গড়েন টেস্টে অস্ট্রেলিয়ার দ্রুততম অর্ধশতকের রেকর্ড। সেই ১৯৭৭-৭৮ মৌসুমে ২৯ বলে অর্ধশতক করে রেকর্ড নিজের করে নিয়েছিলেন ব্রুস ইয়ার্ডলি। টেস্ট ক্রিকেটে ওয়ার্নারের চেয়ে কম বলে অর্ধশতক আছে কেবল একটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২১ বলে পঞ্চাশ স্পর্শ করে এই বিশ্ব রেকর্ড গড়া মিসবাহ-উল-হক বিমর্ষ হয়ে দেখছিলেন তার তা-ব। শেষ পর্যন্ত ৫৫ বলে ৮টি চার ও তিনটি ছক্কায় ২৭ বলে ৫৫ রান করে ফিরেন ওয়ার্নার। এর আগে প্রথম ইনিংসে ৭৮ বলে তিন অঙ্ক ছুঁয়েছিলেন তিনি।
দ্বিতীয় ইনিংসে ওয়ার্নারের স্ট্রাইক রেট ২০৩.৭০। উদ্বোধনী ব্যাটসম্যানদের ৫০ বা তার বেশি রানের ইনিংসে এটাই সর্বোচ্চ স্ট্রাইক রেট। ২০১৪ সালে পোর্ট অব স্পেনে নিউ জিল্যান্ডের বিপক্ষে গেইলের (৪৬ বলে ৮০*) ১৭৩.৯১ ছিল আগের সেরা।
৩২ ওভারে ২ উইকেটে ২৪১ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ওভার প্রতি ৭.৫৩ করে রান সংগ্রহ করে স্বাগতিকরা। টেস্টে ১০০ রানের বড় ইনিংসে ওভার প্রতি এই প্রথম কোনো দল ৭-এর বেশি রান সংগ্রহ করলো। ১৯৮২-৮৩ মৌসুমে কাছাকাছি গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বিপক্ষে ৬.৮২ গড়ে রান তুলেছিল তারা।