বিদেশ গমনে দালাল থেকে দূরে থাকুন : সেমিনারে জেলা প্রশাসক গালিভ খাঁন

26

চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক এক সেমিনার বুধবার অনুষ্ঠিত হয়েছে। জেলাশহরের অদূরে বারঘরিয়ায় অবস্থিত চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন- যারা বিদেশ যাবেন তারা কোনোভাবেই দালালের খপ্পরে পড়বেন না। সরকারের সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে যাবেন, তাহলে বিপদে পড়বেন না। কাজেই বৈধপথে যাবেন। পরামর্শের প্রয়োজন হলে জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারের কাছে যাবেন। অথবা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফেসে যাবেন। এছাড়াও রয়েছে বোয়েসেল। আর যারা বিদেশে যাবেন তারা হুন্ডি বা অবৈধপথে টাকা না পাঠিয়ে বৈধপথে পাঠাবেন। তাহলে আপনার টাকা খোয়া যাবারও সম্ভাবনা থাকবে না এবং দেশের উন্নয়নেও ভূমিকা পালন করা হবে।
চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. মইনুদ্দিনের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে জেলা প্রশাসক আরো বলেনÑ বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। সারাবিশ্বে এখন প্রশিক্ষিত দক্ষ জনবলের প্রয়োজন। তাই যারা যে কাজের জন্য বিদেশ যাবেন তারা অবশ্যই সে দেশের ভাষা শিখবেন এবং যে কাজের জন্য যাবেন সে কাজটি ভালোভাবে শিখে তারপর যাবেন। তাহলে কাজের সুযোগ পাবেন এবং আয়ের পরিমাণও বৃদ্ধি পাবে।
এ প্রসঙ্গে জেলা প্রশাসক বলেনÑ সারাদেশেই দক্ষ জনবল তৈরির লক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা পর্যায়েও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র চালুর সিদ্ধান্ত নিয়েছেন। শিবগঞ্জে ইতোমধ্যে জমি অধিগ্রহণ করা হয়েছে। দক্ষতা উন্নয়নের বিকল্প নেই উল্লেখ করে জেলা প্রশাসক বলেনÑ কম্পিউটার চালানোর ক্ষেত্রে যথেষ্ট জ্ঞান থাকলে ঘরে বসেই আউট সোর্সিংয়ের মাধ্যমে লাখ লাখ টাকা আয় করা সম্ভব। অনেক ছেলেমেয়ে এখন চাকরির দিকে না তাকিয়ে আউট সোর্সিংয়ের মাধ্যমে স্বাবলম্বী হচ্ছে।
জেলা প্রশাসক চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম, নিরাপদ অভিবাসন সম্পর্কিত প্রচারপত্র তৃণমূলে ছাড়িয়ে দেয়ার আহ্বান জানান এবং প্রতিটি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে উপস্থাপনের জন্য নির্দেশনা প্রদান করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেনÑ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী। মাল্টিমিডিয়ার মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম তুলে তুলে ধরেন সিনিয়র শিক্ষক মোহা. সাঈদী হোসেন। মুক্ত আলোচনায় অংশ নেনÑ চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি শহীদুল হুদা অলক, সিটি প্রেস ক্লাবের সভাপতি সাজেদুল হক, সুন্দরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাবিবুর রহমান, ঝিলিম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম লুৎফুল হাসান, গোবরাতলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রবিউল ইসলাম টিপুসহ অন্যরা। সেমিনারে জনপ্রতিনিধি, সাংবাদিক, গ্রামপুলিশ ও মহল্লাদার, ইউনিয়ন পরিষদ সচিবরা অংশগ্রহণ করেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এই সেমিনারের আয়োজন করে।